Hatil-sofa Hatil-sofa

বইয়ের সাথে সখ্যতায় আরামদায়ক ফার্নিচার

আমরা ছোটবেলা থেকে শুনে এসেছি, প্রিয়বন্ধুটি আমাদের সাথে বিশ্বাসঘাতকতা করতে পারে, সরে যেতে পারে দূরে কিন্তু বই কখনো এমন করবে না। বরং থাকবে বিশ্বস্ত বন্ধু হয়ে। বই পড়ে শুধু যে জ্ঞানের সীমানাই বাড়ানো যায় তা নয়, আধুনিক বিশ্বের চিন্তাধারা সাথে তাল মিলিয়ে চলতে শেখায় বই, পরিবর্তন আনে চিন্তার বৈচিত্র্যে, পৌঁছে দেয় জীবনের জয়গানে। বইয়ের সাথে সখ্যতা তাই নানা কারণেই হতে পারে। কিন্তু বই পড়ার জন্য তো চাই উপযুক্ত পরিবেশ। না হলে পড়ায় মন বসবে কী করে! 

 

রুমে আলো বাতাস আছে তো? 

আপনি যখন একটি বই নিয়ে বসবেন তখনই নিরিবিলি এবং আলো বাতাস পূর্ণ রুমটাই হবে আপনার জন্য উপযুক্ত। কৃত্রিম আলোর চেয়ে প্রাকৃতিক আলোতে বই পড়াকে প্রাধান্য দিতে খোলা জানালার পাশে পড়ার স্থানটি নির্বাচন করা যেতে পারে। 

খোলা জানালার পাশে পড়ার স্থানটি নির্বাচন করা যেতে পারে। ছবি: Cactus-205

পড়ার ঘরের পরিবেশ সবসময় শান্ত হতে হয়, যাতে পড়ায় ভালোভাবে মনোযোগ দেয়া যায়। শান্ত পরিবেশ তৈরিতে দেয়ালের রঙ খুব গুরুত্বপূর্ণ। এজন্য পছন্দের তালিকায় নীল ও সবুজ রঙ রাখা যেতে পারে। রঙের পাশাপাশি পড়ার ঘরে বইয়ের তাক, আলোকসজ্জা কী রকম হওয়া উচিত তা মাথায় রাখতে হবে। 

টেবিলে বসে পড়তে চান? 

আবহমানকাল ধরেই পড়াশোনার সাথে টেবিল-চেয়ারের একটি যোগসূত্র দেখে এসেছি আমরা। টেবিল চেয়ারে রীতিমতো আয়োজন করে পড়তে বসার এই ঐতিহ্য এদেশে বেশ পুরানো এবং কার্যকর একটি পদ্ধতি হিসেবে সর্বজন স্বীকৃত। তাই এই পদ্ধতিকে অস্বীকার করার উপায় নেই। তবে টেবিল এবং চেয়ার নির্বাচনেও রুচিশীল হওয়া চাই। এক্ষেত্রে তাই ছিমছাম নকশা, আকর্ষণীয় আউটলুক এবং আরামদায়ক আসনের দিকে খেয়াল রাখা চাই। 

Opus-303

ছিমছাম টেবিলেই ডুবে যাওয়া যায় বইয়ের দুনিয়ায়। ছবি: Opus – 303

বয়স এবং রুচি ভেদে একেক জনের একেক চয়েজ থাকলেও চেয়ার টেবিলের ডিজাইনে বড় কোনো পার্থক্য সাধারণত চোখে পড়ে না। অনেকে এখন মাল্টিপারপাস ফার্নিচার দিয়েও কাজ চালিয়ে দিচ্ছে। দেশীয় ফার্নিচার ব্র্যান্ড হাতিলের যেমন একটি রিডিং টেবিল ব্যবহার করা যায় ড্রয়ার কেবিনেট হিসেবেও (দেখুন এখানে) । 

Dennis-101

অনেকে এখন মাল্টিপারপাস ফার্নিচার দিয়েও কাজ চালিয়ে দিচ্ছে। ছবি: Dennis-101

এছাড়া বই পড়ার ক্ষেত্রে লবি চেয়ারকেও অনেকে প্রাধান্য দিয়ে থাকেন। এক কাপ চা বা কফি আর সকালের রোদ গায়ে মেখে বারান্দায় লবি চেয়ারে বসে বই পড়ার অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না। বাজারে এখন সাশ্রয়ী দামে বাহারী নকশার লবি চেয়ার পাওয়া যায়। হাতিলের মতো ব্র্যান্ডগুলো থেকেও নিয়ে নিতে পারেন আপনার কাঙ্ক্ষিত লবি চেয়ারটি। 

 

বই পড়ার ক্ষেত্রে বেছে নিতে পারেন লবি চেয়ার। ছবি: Lobby Chair

সোফাও কিন্তু মন্দ নয় 

টেবিল চেয়ারে অনেকক্ষণ বসে যদি অস্বস্তি বোধ করেন তাহলে জায়গা বদল করে বই নিয়ে সোফায় চলে আসতে পারেন। আরামদায়ক বসার  (শোয়ার জন্যও নয় কি?) স্থান হিসেবে সোফা বেশ জনপ্রিয় একটি ফার্নিচার। সেই আরামে যদি বই যোগ হয়, তাহলে তো কথাই নেই! বাজারে নানা রঙের, নানা নকশার এবং নানা ধরনের সোফা থাকলেও বই পড়ার ক্ষেত্রে কিছুটা নরম এবং অনেকক্ষণ বসায় স্বস্তি দেয় এমন সোফা বেছে নেওয়াই উত্তম। 

Hatil-sofa

সোফায় পা তুলে বসে বই পড়ার আনন্দটাই অন্যরকম। ছবি: Apostrophe-316

সিঙ্গেল সোফা থেকে এক্ষেত্রে তাই বেছে নিতে পারেন ডাবল সোফা সেট। কারণ অনেকক্ষণ একই সোফায় একই ভঙ্গিমায় বসে থাকতে গিয়ে অস্বস্তি বোধ করতে পারেন। এক্ষেত্রে পা তুলে, গা এলিয়ে দিয়ে আরাম করে বই পড়ার আনন্দ নিতে ডাবল সোফাসেটই হতে পারে উপযুক্ত সমাধান। 

বই পড়ায় ডাবল সোফাসেট হতে পারে উপযুক্ত সমাধান।  ছবি: 2 Seater sofa

কিংবা খাটে? 

আজকাল খাটে বসে বা শুয়ে বই পড়াটাও নিয়মিত হতে শুরু করেছে। বিশেষ করে শীতের দিনে খাটে কম্বল গায়ে দিয়ে বই পড়ার আনন্দ অনেকেই নিতে চান। অনেক বই প্রেমী আছেন যারা রাতে ঘুমানোর আগে কিছুক্ষণ খাটে শুয়ে বই পড়তে পছন্দ করেন। পড়ার টেবিল কিংবা সোফার মতো বই পড়ার জন্য আলাদা করে অবশ্য খাটের জন্য কোনো বৈশিষ্ট্য থাকে না, থাকা উচিতও নয়। বাংলাদেশে এখন বিশ্বমানের নকশাতেই খাটের বাজার তৈরি হয়েছে। হাতিলের মতো ব্র্যান্ডগুলো সাধ্যের মধ্যে আরামদায়ক খাট নির্মাণে অগ্রগামী ভূমিকা রেখে চলেছে। খাটে বসে বা শুয়ে বই পড়ুয়াদের জন্য তাই হাতিল হতে পারে প্রথম পছন্দ। 


খাটে বসে পড়তে পড়তে ঘুমিয়ে পড়বেন না যেন! Recommend : Penchant -125

বুক সেলফ থাকুক হাতের কাছে

বই পড়ার স্থান নিয়ে আলোচনা তো হলো, কিন্তু পড়ার আগে বা পরে বইটি নিশ্চয়ই এখানে সেখানে এলোমেলোভাবে ফেলে রাখবেন না। সেটা দেখতে ভালোও দেখাবে না। রুচিশীল মনের পরিচয় দিতে তাই বুকসেলফ হতে পারে সহজ সমাধান। বইয়ের আধিক্য, সামর্থ্য এবং নকশাভেদে একেকজনের কাছে একেক ধরনের বুকসেলফ প্রাধান্য পায়। অনেকে বইয়ের পাশাপাশি অন্যান্য টুকিটাকি জিনিসও বুক সেলফে রাখতে পারেন। 

বই গুছিয়ে রাখতে বুকসেলফ হতে পারে সহজ সমাধান। ছবি: Non-Lacquer Multipurpose Shelf 

বইয়ের সাথে সখ্যতা গড়ে উঠতে পারিপার্শ্বিক পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক প্রয়োজন। সেই প্রয়োজন থেকেই নিজের ভালোলাগা অনুযায়ী বেছে নিন আরামদায়ক ফার্নিচারগুলো। তারপর শুরু হোক জ্ঞানের জগতে অবাধ বিচরণ। 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।