winter collection furniture-hatil winter collection furniture-hatil

শীতের কেনাকাটায় ফার্নিচার

আবহাওয়া ও জলবায়ুর বিরূপ প্রভাবে ছয় ঋতুর বাংলাদেশ এখন তিন ঋতুতে গিয়ে ঠেকেছে। গরমের গ্রীষ্ম আর বৃষ্টিময় বর্ষা শেষে আর ক’দিন পরই ঝেঁকে বসবে কনকনে ঠান্ডার ঋতু শীত। ঘরে বাইরে তাই এখন শীতের জন্য চলছে প্রস্তুতি। কেউ হয়তো গরম কাপড় কিনছেন, কেউ-বা ঘর সাজাতে নানান পরিকল্পনা আঁটছেন। সেই পরিকল্পনায় ফার্নিচারের ভাবনাটি আছে তো? হ্যাঁ, শীতের উপযোগী কিছু ফার্নিচার অবশ্যই রাখুন শীতের কেনাকাটার তালিকায়। 

খাটেই যখন স্বস্তির সবটা সময় 

শীতের দিনগুলোয় কম্বল মুড়ি দিয়ে খাটে শরীর এলিয়ে দেওয়ার সময়টা কার না ভালো লাগে! রাজ্যের কাজ ফেলে তাই শীতের অলসতায় খাট ছেড়ে উঠতে মন যেন চায়-ই না। কিন্তু সেই মন চাওয়ার প্রশ্নে খাট হওয়া চাই আরামদায়ক। 

শীতে যদি নতুন খাট কিনতে চান তাহলে আপনাকে খেয়াল রাখতে হবে কিছু বিষয়ে। একসময় বেডরুমে ভারী কারুকাজের খোদাই করা খাটের চল ছিল সবচেয়ে বেশি। তবে সময় বদলেছে, বদলেছে মানুষের রুচি।

এখন কারুকাজ খচিত খাটের চেয়ে আধুনিক নকশার খাটেই বেডরুম সাজাতে পছন্দ করেন বেশিরভাগ মানুষ। তাই ঘরের জন্য বেছে নিতে পারেন মর্ডান উড বেড। বর্তমানে এমন খাটের চলই সবচেয়ে বেশি। ঘরের অন্য আসবাবের সঙ্গে রঙের মিল রেখে খাট কিনতে পারেন। সাধারণ খাট না কিনে একটু বেশি দাম দিয়ে উচ্চমানের কাঠের খাট কিনতে পারেন। 

hatil-all bedImage: All bed

খাট কেনার ক্ষেত্রে বেছে নিতে পারেন হাতিলের মতো দেশীয় ব্র্যান্ডকে। সাধ্যের মধ্যে সেরা খাট পেতে হাতিল হতে পারে প্রথম পছন্দ। (খাটের ক্যাটালগ দেখুন এখানে

গরম কাপড় রাখবেন কোথায়?

শীতে পুরানো এবং নতুন কেনা গরম কাপড় গুছিয়ে রাখতে আলাদা একটি জায়গার দরকার হওয়া অস্বাভাবিক কিছু নয়৷ পরিবারের প্রতিটি সদস্যের যে পরিমাণ গরম কাপড় থাকে তাতে করে সাধারণ কাপড়ের ওয়ারড্রব বা ক্লজেটে সেগুলোর জায়গা সংকুলান হয় না। তাই এ সময় নতুন ওয়ারড্রব বা ক্লজেট কেনার কথা ভাবেন অনেকেই। এই ভাবনার বাস্তবায়ন ঘটাতে পারেন ছোট ধরনের ওয়ারড্রবে। সাধ্যের মধ্যে থাকা এমন নানান ডিজাইনের ওয়ারড্রব পাওয়া যাবে হাতিলের শো-রুমগুলোতেই।

all wardrobe-HatilImage: All Wardrobe

সকালের রোদ গায়ে মেখে পত্রিকা আর এক কাপ চা

শীতের সকালে জানালা গলে যখন মিষ্টি রোদ ঘর আলোকিত করে তোলে তখন এক কাপ চা আর দিনের পত্রিকাটি হাতে নিয়ে জানালার পাশে চেয়ার টেনে বসে পড়ুন। রোদের স্নিগ্ধ আলোয় চায়ে চুমুক দিতে দিতে পড়ুন দেশ-বিদেশের হালহকিকত। এক্ষেত্রে আরামদায়ক চেয়ার বেছে নিন। 

Accent Chair Prospero-110

Image: Accent Chair Prospero-110

সাধারণ চেয়ার ছাড়াও রকিং চেয়ারকেও রাখতে পারেন পছন্দের তালিকায়। নিরাপদ, টেকসই ও নান্দনিক ডিজাইনের রকিং চেয়ার হতে পারে শীতে রোদ পোহানোর সেরা সঙ্গী।

rocking-chair-bell-102

Image: Chair Bell-102

লিভিং রুম কেমন হওয়া চাই? 

শীতকালে, আমরা বাড়ির ভিতরে বেশি সময় কাটাই। পরিবারের সদস্যরা ঘরোয়া আড্ডা বা নাস্তার জন্য লিভিং রুম বা বসার ঘরে জড়ো হওয়া সব বাড়িতেই একটি সাধারণ ঘটনা। আর ঠিক সে কারণেই আপনার বসার ঘরে একটি ভালো সোফা সেট দরকার।

নরম কুশনের উপর ফ্যাব্রিক গৃহসজ্জার সামগ্রী সহ একটি সোফা যে কোনও বসার ঘরের জন্য উপযুক্ত। আপনি যদি আরও বিস্তৃত কিছু চান, সেটা হতে পারে কোনো একটি সম্পূর্ণ সোফা সেট বা একটি সেকশনাল সোফা, সেটিও বাছাই করে নিতে পারেন। আবার, আপনাকে সর্বদা একটি সম্পূর্ণ সোফা সেটই বাছাই করতে হবে এমন কোনো নিয়মও নেই, আপনি একটি দুই সিটার সোফা এবং দুটি সিঙ্গেল সিটারের নিজের সেট তৈরি করতে পারেন।

HATIL-Sofa-Simpsons-315

Image: Sofa Simpsons-315

ডাইনিং রুমে যা না থাকলেই নয়

নগরকেন্দ্রিক জীবনে পরিবার ছোট হয়ে যাওয়ার দরুন মানুষ স্বাচ্ছন্দ্য খুঁজছে ছোট ফ্ল্যাটে। কর্মব্যস্ততা বাড়ার সময়ে সারাদিন প্রিয়জনদের সঙ্গে দেখা করারও সময় পাওয়া যায় না বললেই চলে এখন৷ পরিবারের সকলের সঙ্গে সময় কাটানোর একমাত্র জায়গা বোধহয় এখন ডাইনিং রুম।

তাছাড়া, শীতের মৌসুমে স্কুল ও কলেজ বন্ধ থাকার সুবাদে বাসায় আত্মীয় ও বন্ধু বান্ধবদের আনাগোনা লেগেই থাকে। সেক্ষেত্রে তাদের আপ্যায়নের জন্য ডাইনিং রুমটা হওয়া চাই সুসজ্জিত। ঘরময় উষ্ণতা ছড়ানোর কাঠের টেবিল এবং চেয়ার দিয়ে আপনি আপনার ডাইনিং রুমটি সাজাতে পারেন। পরিবারের সদস্য এবং নিয়মিত আত্মীয়দের গড় হিসেব কাজে লাগিয়ে টেবিল চেয়ারের ডিজাইন নির্বাচন করতে পারেন। সাধারণত বৃত্তাকার টেবিল অল্প সদস্যদের জন্য উপযুক্ত। এর বাইরে বিভিন্ন ডিজাইনের ডাইনিং টেবিলচেয়ার হাতিলের মতো ফার্নিচার ব্র্যান্ডগুলো বিক্রি করে থাকে। 

All-Dining-Table-Set-hatil

Image: All Dining Table Set 

আবহমানকাল ধরেই শীত এক অন্যরকম আবেদন নিয়ে হাজির হয় বাঙালি জীবনে। শীতে গ্রামের চিরচেনা রূপ না হারালেও শহরের রূপ বদলেছে সময়ের সাথে। শহুরে ব্যস্ততা আর কৃত্রিমতার ক্যানভাসে ঘরবন্দী এক জীবনই কাটে দিনের অনেকটা সময়। তাই শীতে বেছে নেওয়া ফার্নিচারগুলো আপনাকে যেমন আরাম দেবে তেমনি বাড়াবে ঘরের সৌন্দর্যও। 


 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।