Dining Set BD Dining Set BD

ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার-টেবিল বাছাই করার ১০টি উপায়

আপনি কি একটি সুন্দর ও মার্জিত ডাইনিং স্পেস তৈরী করার কথা ভাবছেন?সুন্দর আসবাব দিয়ে সাজাতে চাচ্ছেন? কিন্তু আপনার ডাইনিং এর জন্য কোন চেয়ার ও টেবিল কিনবেন তা ভেবে পাচ্ছেন না?আমরা অনেকেই আছি যারা জানিনা ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার উপায় গুলো। তাদের জন্য আজকের এই আয়োজন।

একটি ঘরের ডাইনিং স্পেস নিঃসন্দেহে ঘরের অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। এটি এমন একটি জায়গা যেখানে সারাদিন পর পরিবারের সকলে একত্রিত হয়। এখানে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাই একসাথে বসে খাবার খায়।তৈরী হয় নতুন নতুন স্মৃতি।

আর যারা ফ্ল্যাট বাসা কিংবা অ্যাপার্টমেন্ট এ থাকেন তাদের কাছে তো ডাইনিং রুম খুবই পরিচিত এবং প্রিয় একটি স্থান। এছাড়াও একটা জিনিস মনে রাখবেন, আপনার বাসায় কোনো মেহমান আসলে সে কিন্তু ডাইনিং স্পেসের দিকে একবার নজর দিবেই।

তাই একটি সুন্দর ও মার্জিত ডাইনিং স্পেসের গুরুত্ব নিশ্চয়ই বুঝতে পারছেন। তবে দুঃখের বিষয় যে অনেকেই ডাইনিং স্পেসের দিকে তেমন একটা গুরুত্ব দেন না। ডাইনিং এর জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করতে পারি না।

সঠিক টেবিল চেয়ার সঠিক জায়গায় রাখার গুরুত্ব

একটি বাসায় ডাইনিং রুম তৈরী করা মূল উদ্দ্যেশ্যই শুধু সবাই এক সাথে বসে খাওয়া নয়। ডাইনিং রুমের সৌন্দর্য এবং আরামদায়কতা ও অনেক বড় একটি বিষয়। আর খাওয়া দাওয়া করার পাশাপাশি একটু আরাম করতে পারার জন্যও ডাইনিং স্পেসের ব্যবহার করা হয়। এজন্য ডাইনিং রুম গুলো সাধারনত রান্না ঘর আর লিভিং রুমের মাঝামাঝি স্থানে হয়।

এখন একটি মার্জিত ও পরিপাটি ডাইনিং স্পেসের অন্যতম মূল শর্ত হচ্ছে ডাইনিং রুমের চেয়ার টেবিল গুলো বিশেষভাবে বাছাই করা। এবং এগুলোর প্রতি খুবই যত্নশীল হওয়া। আমরা অনেকে হয়ত ভাবি, ডাইনিংয়ের চেয়ার টেবিল গুলো কোনো রকম সাদামাটা হলেই হল।

কিন্তু আপনি জানেন না, এই ছোট্ট একটি বিষয় আপনার রুচি ও ব্যক্তিত্বে কত বড় প্রভাব ফেলতে পারে। তাই বুঝতেই পারছেন আপনার ডাইনিং স্পেসের পরিচর্যা কত গুরুত্বপূর্ণ।

যেকোনো ঘরের ডাইনিং স্পেসের চেয়ার টেবিলের ডিজাইন ডাইনিং রুমের সকল আকর্ষণকে একদম নিজের দিকে নিয়ে আসে। আর ডাইনিং রুমের চেয়ার টেবিল একদম সবার কেন্দ্রেই থাকে। তাই যে কারো নজর সবার আগে ডাইনিং রুমের চেয়ার টেবিল গুলোতে গিয়ে আগে পরে।

তাই ডাইনিং স্পেসের চেয়ার টেবিল বাছাই করার ক্ষেত্রে বিশেষ সর্তক থাকতে হবে। আপনার ডাইনিং রুমের পরিচর্যায় কোনো ত্রুটি থাকলে তা অতিথীর কাছে আপনার ব্যক্তিত্বকে ম্লান করে দিবে। তাই ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার উপায় গুলো অবশ্যই জেনে নিবেন।

আমরা আমাদের লিভিং রুম, বেডরুম, বাথরুম, করিডোর , রান্নাঘর এমন প্রতিটা স্পেসের জন্য আমরা আলাদা ভাবে প্ল্যান করি। কোন আসবাব দরকার হবে, কিভাবে ঘরটা গুছাতে হবে, চেয়ার টেবিলের সাইজ ও ডিজাইন কেমন হবে এসব আমরা যাচাই করি।

এগুলো নিয়ে সবসময় আমরা সূক্ষ্ম ভাবে চিন্তা করি আর প্রয়োজন মত ব্যবস্থাও গ্রহন করি। কিন্তু এত কিছুর ভীড়ে আমরা ডাইনিং স্পেসের পরিচর্যা করার কথা প্রায়ই ভুলে যাই। কিন্তু ডাইনিং স্পেসের প্রতি এই অবহেলা আর নয়। আপনার ঘরকে আরো আকর্ষণীয় এবং মার্জিত ভাবে ফুটিয়ে তুলতে ডাইনিং স্পেসের উপর নজর দিন।

আমরা আপনাকে, আপনার ডাইনিং এর জন্য কোন চেয়ার টেবিল কিনবেন? এবং ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার ১০ টি উপায় সম্পর্কে জানতে সাহায্য করব।

আপনার ডাইনিং এর জন্য কোন চেয়ার টেবিল কিনবেন?

Dining Chair

একটি ডাইনিং রুম আপনি কেন ব্যবহার করেন? শুধুমাত্র খাওয়া দাওয়া করার জন্য? মোটেও না। আপনার ডাইনিং স্পেসের সাথে আপনার সম্পর্ক শুধু বসে খাওয়া দাওয়া করার মধ্যে সীমাবদ্ধ নয়।

ডাইনিং রুমে পরিবারের সকলে সারাদিন পর একত্রিত হয়ে খাবার খায়,ফ্যামিলি টাইম এনজয় করে। অনেকদিন পর আসা অতিথি কিংবা বন্ধু বান্ধব কে আপ্যায়ন করে। এখানে তৈরী হয় দারুন ও নতুন নতুন সব স্মৃতি।

তাই আপনার ডাইনিং রুমটির সঠিক ব্যবহার নিশ্চিত করুন। অতিথিরা যখন আপনার বাসায় আসবে, তখন যেন ভালো ভাবে খাবার গ্রহন করতে পারে।

সুন্দর ও আমারদায়ক স্থানে বসে খাবার খেতে পারে।এটা নিশ্চিত করা আপনার দায়িত্ব । এছাড়াও মার্জিত ডায়নিং স্পেস আপনার ইমেজকে বাড়ায়।

তাই ডাইনিং রুমের চেয়ার টেবিল সবসময় যথেষ্ট আরামদায়ক ও স্টাইলিশ ও সময়োপযোগী হওয়া উচিত। একটু গুছানো আর পরিপাটি জিনিস আমাদের সকলেরই ভালো লাগে। তাই ডাইনিং স্পেসের টেবিল চেয়ারের সেটিং ও হওয়া উচিত পরিপাটি।

এজন্য আপনার ঘরের টাইলস কিংবা মেঝের রং, ঘরের উচ্চতা ও ডিজাইন ইত্যাদি বিষয়গুলো মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে আপনার ডাইনিং এর জন্য সঠিক চেয়ার টেবিল।

তবে শুধু সেটিং করাই যথেষ্ট নয়। চেয়ার টেবিল গুলো একে অপরের সাথে ম্যাচিং করাটাও জরুরি। তাছাড়া আপনাকে চেয়ার ও টেবিলের দিকেও আলাদা আলাদা করে নজর দিতে হবে।

যেমন চেয়ার ফোম ও লেদারের বেলায় বিশেষ নজর দিতে হবে। কোনোরকম একটা ওলট পালট হলে কিন্তু আপনার পুরো পরিশ্রমটাই একদম জলে যাবে। তাই কোনোরকমের একটা লেদার বা ফোম বসিয়ে দিবেন না। এছাড়া আরেকটি বিষয় লক্ষ রাখতে হবে। তা হল, আপনাকে ডাইনিং স্পেসের চেয়ার ও টেবিলের রং ম্যাচিং করাতে হবে।

আরেকটা জিনিস হল চেয়ার গুলো কিন্তু টেবিলের সাথেই থাকে। এজন্য ডাইনিং স্পেসের চেয়ার ও টেবিল গুলোর ডিজাইন একে অপরের সাথে ম্যাচিং করতে হবে।

তাই দোকান থেকে একবারে চেয়ার টেবিলের সেট কিনে আনা ভাল হবে।আর যদি সেট কিনতে না চান তাহলে আলাদা আলাদা কিনুন। তবে লক্ষ রাখতে হবে চেয়ার ও টেবিলের ডিজাইনে যেন সামঞ্জস্য থাকে।

ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার ১০ টি উপায়ঃ

যেকোনো কাজ করার আগে অবশ্যই একটি সুনির্দিষ্ট পরিকল্পনা করা জরুরি। তা না হলে আপনার কষ্টে অর্জিত টাক এবং আপনার সময় দুটিই বৃথা যাবে। তাই ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার জন্য নিচের দিকনির্দেশনা গুলো অনুসরণ করুন-

১. আপনার বাজেট তৈরী করুন:

এটা সত্যি যে, যেকোনো জিনিস ক্রয় করা আগে অবশ্যই একটি বাজেট নির্ধারন করা জরুরি। কারন আপনার আর্থিক অবস্থা সব সময়ে এক রকম থাকে না। আর্থিক অবস্থার ওঠা পড়া লেগেই থাকে।

এমন হতে পারে আপনি আপনার ডাইনিং রুমকে খুব সুন্দর করে সাজানো কথা ভাবছেন। কিন্তু বাজেটের জন্য পিছিয়ে পড়েছেন। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। স্বল্প বাজেটে মানসম্মত ফার্নিচার ক্রয় করাও সম্ভব।

এজন্য একটি বুদ্ধি খাটিয়ে কাজ করতে হবে আপনাকে। বাজারে এখন এমন অনেক ফার্নিচার পাওয়া যায়। যেগুলো খুবই বাজেট ফ্রেন্ডলি। এরকম চেয়ার টেবিল সেট খুঁজে বের করুন আপনিও।

এতে কারে আপনার বাজেটের সাথে মিল রেখে চেয়ার টেবিল কিনতে পারবেন। আর আপনার বাজেট যদি আরো বেশি হয় তাহলে তো আরো ভাল। অভিজাত ও নান্দনিক ফার্নিচার ক্রয় করতে পারবেন।

২. আপনি ঠিক কেমন চেয়ার টেবিল চান নির্ণয় করুন:

দেখা যায় রুমের আকার, রং এসব মিলিয়ে এক সেট চেয়ার টেবিল কিনে আনলেন। কিন্তু তারপরও সেটা আপনার মনের মত হল না। এতে কিন্তু আপনার টাকা শুধু শুধু জলে যাবে৷

তাই আগেই নিজের পছন্দ কে প্রাধান্য দিন। কারন ডাইনিং রুমটা তো আপনারই তাই না। আপনি কেমন চেয়ার টেবিল চান? ভারী নাকি হালকা ওজন? ডিজাইন সিম্পল নাকি অভিজাত?কালার কেমন হবে?

এসব খুঁটিনাটি বিষয় মাথায় রেখে তারপর দোকানে যাবেন। আর নয়ত বাড়ি আনার পর চেয়ার টেবিল সেট যদি আপনার পছন্দ না হয় তাহলে মন টাই ভেঙে যাবে।

তাই ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার জন্য নিজের পছন্দ কে প্রাধান্য দিতে শিখুন। আপনার ঘরকে আপনার মনের মত ফার্নিচার দিয়ে সাজান।

৩. ঘরের জায়গা অনুযায়ী চেয়ার টেবিল কিনুন:

আপনার ঘরের জায়গা বুঝে ফার্নিচার বাছাই করুন। আপনার ঘরের জায়গা ছোট না বড় আমাদের থেকে আপনি ভাল বলতে পারবেন। বড় ডাইনিং স্পেসের জন্য বড় এবং ভারী ডিজাইনের চেয়ার টেবিল মানানসই। আবার ডাইনিং রুম ছোট হলে হালকা ও সিম্পল ডিজাইনের চেয়ার টেবিল বাছাই করতে হবে।

ছোট স্পেসে অনেক বড় ও ভারী ডিজাইনের ফার্নিচার আনলে পুরো রুমটা আরো ছোট হয়ে যাবে। আর আপনি নিশ্চয়ই চান না যে আপনার পরিবার কিংবা ঘরে আসা অতিথির কোনো রকম অসুবিধা হোক।

তারা যাতে স্বাচ্ছন্দ্যে খেতে পারে সে বিষয়ে আপনাকেই খেয়াল রাখতে হবে। আর পাশাপাশি আপনার ডাইনিং স্পেসের শোভা বাড়িয়ে তোলার ব্যপারটাও মাথায় রাখতে হবে।

৪. সঠিক মাপের ডাইনিং টেবিল ক্রয় করুন:

আপনার পরিবারের সদস্য সংখ্যার ওপর নির্ভর করে ডাইনিং টেবিল ক্রয় করা উচিত। কেন জানেন কি? কারন পরিবারের সব সদস্যরাই কোনো না কোনো কাজে রোজ ব্যস্ত থাকে।

সারাদিন পরে সবাই একসাথে বসে খাবার খায়। দিনশেষে সবাই ডাইনিং স্পেসে একত্রিত হয়। এখন আপনি নিশ্চয়ই চান না আপনার বড় পরিবারের সবার জন্য ডাইনিং টেবিলে জায়গা না হোক? কাউকে আলাদা বা সবার পরে খেতে হোক।

আবার আপনার ঘরে যখন অতিথি বা বন্ধু বান্ধব বেড়াতে আসে তখন ছোট্ট একটি ডাইনিং টেবিল খুবই দৃষ্টিকটু লাগে। আপ্যায়নেও ত্রুটি হয়।

আর আপনার ইমেজ টাই সবার সামনে মাটি হয়ে যায়। তাই আপনার ডাইনিং স্পেসের টেবিল আপনার প্রয়োজন অনুসারে বাছাই করুন। কেমন আকারের টেবিল কিনবেন তা নির্ধারণ করুন।

৫. ডিজাইনার চেয়ার কিনুন:

ডাইনিং রুমের অন্যতম মূল আকর্ষণ হচ্ছে চেয়ার। চেয়ার অনেক বেশি সাদামাটা হলে কিন্তু রুমের শোভা বাড়িয়ে তুলতে পারে না। আবার অনেক বেশি ভারী ডিজাইন অনেক সময় মানায় না। তাই রুমের ধরন অনুযায়ী চেয়ারের ডিজাইন পছন্দ করুন।

আপনি যদি খুব সুন্দর করে আপনার ডাইনিং রুমকে সাজাতে চান তাহলে অবশ্যই চেয়ারের দিকে বেশি নজর দিন৷ আরামদায়ক ও ডিজাইনার চেয়ার ব্যবহার করুন। এতে ডাইনিং স্পেসের সৌন্দর্য বাড়বে এবং কাজের কাজও হাসিল হবে।

৬. চেয়ার ও টেবিলের সাইজে সামঞ্জস্য রাখুন:

টেবিল অনেক উঁচু আর চেয়ারের আকার নিচু হলে কেমন হবে? স্বস্তি নিয়ে খেতেই পারবেন না। তাই শুধু ডিজাইন নয় চেয়ার ও টেবিলের আকারেও সামঞ্জস্য রেখে কিনুন।

৭. কাছাকাছি ডিজাইনের চেয়ার টেবিল কিনুন অথবা সেট কিনুন:

চেয়ার অনেক বেশি ভারী ডিজাইন আর অন্য দিকে সাদামাটা কেনো একটি টেবিল পুরো ডাইনিং স্পেসের শোভা নষ্ট করবে। তাই চেয়ার ও টেবিল আলাদা ক্রয় করলে অবশ্যই ডিজাইনে সামঞ্জস্য রাখুন। অথবা সেট কিনুন।

৮. ব্যতিক্রমী ডিজাইনের চেয়ার টেবিল বাছাই করুন:

আধুনিক যুগের মানুষ কিন্তু একটি ভিন্ন ধরনের জিনিস বেশি পছন্দ করে। আর ফার্নিচার বাছাই করার সময়েও তাই। এজন্য একটু ব্যতিক্রমী ও সময়োপযোগী ডিজাইনের চেয়ার কিনুন।

৯. পার্ফেক্ট ম্যাটেরিয়ালের চেয়ার টেবিল ক্রয় করুন:

আপনার ডাইনিং স্পেসের জন্য কেনা প্রতিটি জিনিসের মান নিশ্চিত করুন। মানসম্মত ও টেকসই ম্যাটেরিয়ালের চেয়ার ও টেবিল ক্রয় করুন। প্রতিটি পার্টস এর ফিনিশিং খেয়াল করুন।

১০. আপনার রুচি ও ব্যক্তিত্ব কে মাথায় রেখে ফার্নিচার কিনুন:

আপনি অবশ্যই এমন ফার্নিচার কিনবেন না যা আপনার ব্যক্তিত্বকে সমর্থন করে না। আপনার সাধারণ ফ্ল্যাটে অনেক বেশিই অভিজাত এক সেট চেয়ার টেবিল মানাবে না। জিনিস যতই সুন্দর হোক পরিবেশ এর সাথে না মানালে ফার্নিচার ও রুম উভয়ের শোভা ম্লান হবে। তাই আপনার রুচির ভাবমূর্তি বজায় রাখে এমন কিছু কিনুন।

আপনার রুচিশীলতার পরিচয় দিবে আপনার ডাইনিং রুম। আপনিও নিশ্চয়ই চান সকলের প্রশংসায় ভাসতে । তাই গতানুগতিক ধারার চেয়ার টেবিল কিনে ডাইনিং স্পেসের সৌন্দর্য ম্লান করবেন না।

আশা করি আমাদের দেয়া দিকনির্দেশনা গুলো আপনাকে আপনার ডাইনিং এর জন্য কোন চেয়ার টেবিল কিনবেন তা নির্ণয় করতে সাহায্য করবে।

তাই ডাইনিং স্পেসের জন্য সঠিক চেয়ার টেবিল বাছাই করার উপায় নিয়ে আমাদের দেয়া পরামর্শ অনুসরণ করুন এবং নিজের মার্জিত রুচি ও ভাবমূর্তি ফুটিয়ে তুলুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।