রিক্লাইনিং সোফা বনাম সোফা কাম বেড রিক্লাইনিং সোফা বনাম সোফা কাম বেড

রিক্লাইনিং সোফা বনাম সোফা কাম বেড – কম জায়গায় ঘর সাজাতে কোনটা ব্যবহার করবেন?

স্থান স্বল্পতার জন্য পছন্দসই ফার্নিচার দিয়ে বাসা সাজানো অনেকের জন্যই সম্ভব হয় না। বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৮ কোটি কিন্তু এই বিপুল পরিমাণ জনসংখ্যার মানুষের বসবাসের জন্য জায়গা নিতান্তই অপ্রতুল। দেশে, সাধারণত ৮০০ থেকে ১১০০ কিংবা ১২০০ স্কয়ার ফুটের ফ্লাটের সংখ্যাই বেশি যেগুলোতে মূলত ২ থেকে ৪ অথবা ৫ জনের পরিবার বসবাস করে। এছাড়াও, স্থান, কাল ও পাত্র ভেদে মানুষের রুচির ভিন্নতার কারণে দেশের মানুষের ফার্নিচার কেনার ক্ষেত্রেও রয়েছে ভিন্ন ভিন্ন পছন্দ।

ঘর সাজানোর প্রাইম এলিমেন্ট বলতে আমরা বুঝি বিছানা, আলমারি, সোফা, শোকেস, ডাইনিং টেবিল, ইত্যাদি। কেউ কিং সাইজ রয়্যাল বেড পছন্দ করেন, তো কেউ চান মিনিমালিস্টিক ডিভাইন বেডিং। আবার, কেউ নরম গদির ফুল সোফা সেট পছন্দ করেন, তো কারো পছন্দ বেতের সোফা এবং কুশন।

কিন্তু স্থান স্বল্পতার কারণে অনেকে মন মত ফার্নিচার কিনা থেকে বিরত থাকেন। তবে আশার কথা এই যে, আধুনিক যুগে যেমন সব কিছুর সমাধান রয়েছে, তেমনি কম জায়গার কীভাবে সুন্দর করে ঘর সাজানো যায় সেই ব্যাপারেও রয়েছে সমাধান, আর সেটি হলো – মাল্টিপারপাস ফার্নিচার ব্যবহার করা।

বাংলাদেশে বিভিন্ন ধরনের মাল্টিপারপাস ফার্নিচার রয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য দুইটি ফার্নিচার হলো – সোফা কাম বেড এবং রিক্লাইনিং সোফা। এই দুটি ফার্নিচারই একাধিক কাজে ব্যবহার করা যায় এবং কম জায়গা সম্পন্ন বাসার জন্য আধুনিক এবং কার্যকরী চয়েজ।

রিক্লাইনিং সোফা

Reclining Sofas vs Futons

রিক্লাইনার সোফা বলতে আমরা এমন এক ধরনের সোফা বা চেয়ারকে বুঝি, যা দেখতে সাধারণ সোফার মত হলেও মেকানিজমের মাধ্যমে সামনের দিকে পায়ের হাটুর নিচের অংশ উঠানো ওঠানো এবং পিছনের দিকে পিঠের অংশ নামানোর মাধ্যমে হেলান দিয়ে আরামদায়ক পজিশনে রাখা যায়। রিক্লাইনিং সোফা শরীরের ওজনকে সমানভাবে বণ্টনের মাধ্যমে পেশীকে রিল্যাক্স রাখে। এটাকে রিক্লাইনিং পজিশনে সেট করা হলে সোফার পিছনের অংশ ব্যাক রেস্ট এবং সামনের অংশ ফুট রেস্টে পরিণত হয়। যেহেতু এই ফার্নিচারটি মূলত আপনার প্রাত্যহিক ক্লান্তি দূর করে আপনাকে আরাম প্রদান করার জন্যই ডিজাইন করা হয়েছে, তাই এটি ব্যবহারে একদিকে যেমন আপনি রিল্যাক্সড অনুভব করবেন, তেমনি দিন শেষেও আপনার প্রাণ চাঞ্চল্য থাকবে একই রকম।

নরম্যাল পজিশন থেকে রিক্লাইনিং পজিশনে সোফাটিকে ট্রান্সফর্ম করতে একটি লিভার বা হাতল ব্যবহার করা হয়। এই লিভার ব্যবহার করে যে কেউ ম্যানুয়ালি কমফোর্টেবল পজিশন সেট করতে পারেন। মার্কেটে বেশ কয়েক ধরনের রিক্লাইনার রয়েছে, যেমন – পাওয়ার রিক্লাইনার, হেড টিল্ট রিক্লাইনার, রকার রিক্লাইনার, চেইজ রিক্লাইনার, সুইভাল রিক্লাইনার ইত্যাদি।

রিক্লাইনার সোফার উপকারিতা

ইউ এস এ’র সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের একটি রিপোর্ট অনুসারে, প্রতি ৭ জনে ১ জন প্রাপ্তবয়স্ক মানুষ মোবিলিটি ইস্যুতে ভুগেন। এই মানুষগুলো সাধারণত ৬৫ বছরের পর সিঁড়ি চড়া কিংবা হাঁটতে সমস্যা অনুভব করেন। এই সমস্যা থেকে উত্তরণের জন্য সমাধান হচ্ছে কমফোর্টেবল ফার্নিচার ব্যবহার করা, যার উৎকৃষ্ট উদাহরণ হলো – রিক্লাইনার চেয়ার।

রিক্লাইনারগুলো অপারেট করা সহজ, এবং ইচ্ছা মত সিটিং পজিশন সেট করে আপনি পিঠের জয়েন্ট পেইন, কোমর এবং পায়ের ব্যাক মাসল পেইন থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও, রিক্লাইনারগুলোকে রিল্যাক্স পজিশনে সেট করলে আপনার শরীরের ব্লাড সার্কুলেশন ক্ষমতা বৃদ্ধি পায় এবং স্পাইনাল কর্ড অ্যালাইনমেন্ট জনিত সমস্যা ও ইনজুরি রিস্ক থেকেও মুক্ত থাকা যায়। এর পাশাপাশি, রিক্লাইনারগুলো গুলো শুধু স্ট্রেস রিলিফ ছাড়াও, আপনাকে মানসিক প্রশান্তিও প্রদান করতে সক্ষম।

সোফা কাম বেড 

স্টুডিও অ্যাপার্টমেন্টগুলোর আকার সাধারণত ২৫০ থেকে ৪০০ স্কয়ার ফুটের মধ্যে হয়ে থাকে। এত স্বল্প জায়গার মধ্যে আলাদা করে বেড এবং সিটিং অ্যারেঞ্জমেন্ট বসানো সম্ভব না। এমতাবস্থায় সোফা কাম বেডগুলো একটি পারফেক্ট পোর্টেবল বেডিং সলিউশন হিসেবে রাখা যেতে পারে। এটি একটি মাল্টিপারপাস ফার্নিচার হওয়ার কারণে একই সাথে সোফা এবং বেড এর কাজ করে এবং ডায়নামিক মেকানিজমের কারণে রুমে জায়গাও কম খরচ হয়। যে কোন সাইজের অ্যাপার্টমেন্ট, গেস্টরুম, স্টুডিও কিংবা ফ্যামিলি লিভিং রুমের জন্য এটি আইডিয়াল ফার্নিচার চয়েজ। ওজনে হালকা হওয়ার কারণে আপনি সহজেই এটি স্থানান্তর করতে পারবেন অন্য কারো সাহায্য ছাড়া।

সোফা কাম বেডের উপকারিতা

এই ফার্নিচারের উপকারিতার কথা বলতে গেলে প্রথমেই আসে – এর বহুমুখী ব্যবহার। একটি ফার্নিচারের দামে আপনি সোফা এবং বেড – দুইটি ফার্নিচার পাচ্ছেন। আবার, মাল্টিপারপাস হওয়ার কারণে দুটি আলাদা ফার্নিচার রাখার জায়গাও বেচে গেল। ফলে অল্প স্থানে নান্দনিকভাবে ঘর সাজানোর জন্য আপনাকে আর দুশ্চিন্তা করতে হবেনা।

পাশাপাশি এই ফার্নিচারটি ফাংশনাল এবং ফ্লেক্সিবল। আপনি যে কোন রুম যথা – বেডরুম, ড্রয়িং রুম, গেস্টরুম, স্টুডিও/ছোট অ্যাপার্টমেন্ট , যেকোনো ধরনের জায়গার সাথে এই ফার্নিচার খুব সুন্দর করে মানিয়ে যায়। আবার যেহেতু একটির দামে দুইটি ফার্নিচার পাচ্ছেন, তাই দামের দিক থেকেও এটি রিজনেবল একটি অপশন। পরিশেষে, বাংলাদেশের প্রেক্ষিতে এটি এখনো বেশ ইউনিক একটি ফার্নিচার, তাই আপনার বাসায় একটি সোফা কাম বেড নিঃসন্দেহে আপনার রুচিশীলতার পরিচয় বহন করবে।

আপনার জন্য কোনটি প্রযোজ্য? 

বাসার জন্য রিক্লাইনার এবং সোফা কাম বেডের মধ্যে কোনটি ভাল সেটি নির্ভর করে আপনার প্রয়োজনের উপর। আপনি যদি শুধু বসার জন্য একটি ফার্নিচার চান তাহলে আপনার রিক্লাইনার ভাল হবে। রিক্লাইনারগুলি সাধারণত সোফা কাম বেডের চেয়ে ছোট হয়, তাই খুব বেশি জায়গা প্রয়োজন হবে না।

অন্যদিকে, যদি আপনি অতিথিদের জন্য বসার এবং শুয়ে থাকার জন্য একটি ওভার অল সলিউশন চান, তাহলে সোফা কাম বেড আপনার জন্য আইডিয়াল হবে। এটি দুই ধরনের কাজের জন্যই ব্যবহার করা যেতে পারে। সমষ্টিগতভাবে, আপনার প্রয়োজন এবং স্থানের এভেইলেবিলিটির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে। যেহেতু, সোফা কাম বেড একটি ইউনিক ফার্নিচার, তাই এটি কেনার ক্ষেত্রে আপনি যেতে পারেন হাতিলের শোরুমে। হাতিলে আছে একাধিক সোফা কাম বেড , যা সাশ্রয়ী মূল্যে উন্নত ম্যাটেরিয়াল এবং ভার্সেটাইল এই ফার্নিচারটিকে আপনার গৃহে পৌঁছে দিবে। হাতিলের বিভিন্ন মডেলের সোফা কাম বেডের মধ্যে আছে – টেকসই, আরামদায়ক এবং নরম ফেব্রিক দিতে তৈরি Fusion-302, ঘরোয়া এবং কর্পোরেট ইউজের জন্য মানসম্মত Detroit 271, লাক্সারিয়াস লুকিং Salamander-244, বাজেট ফ্রেন্ডলি চয়েজ Theremin-303, ইত্যাদি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।