কাঠের-তৈরি-ফার্নিচারের-দাম-কেন-বেশি কাঠের-তৈরি-ফার্নিচারের-দাম-কেন-বেশি

কাঠের তৈরি ফার্নিচারের দাম কি আদতেই বেশি?

আগেকার দিনে ফার্নিচার ম্যানুফ্যাকচারিং ম্যাটেরিয়াল বলতে কাঠই ছিল বহুল প্রচলিত, যেগুলো যুগের পর যুগ ধরে ব্যবহার উপযোগী ছিল। সেই সময়ের কাঠগুলো মূলত গাছের গুড়ি থেকে আহরিত শতভাগ ন্যাচারাল কাঠ, যেটাতে কোন ধরনের লেয়ার বা অন্যান্য পার্টিকেল মিশ্রিত নেই। সাধারণত প্রিমিয়াম মানের গাছের কাঠ, যেমন – ওক, ম্যাপল, মেহগনি, চেরি ইত্যাদি থেকেই কাঠের ফার্নিচার তৈরি করা হয়। কাঠের তৈরি ফার্নিচারের নানা ধরনের প্রকার ভেদ আছে যার উপর ভিত্তি করে এর ডিউরেবলিটি, সৌন্দর্য এবং কোয়ালিটি পরিবর্তিত হয়। আপনি যখন ফার্নিচার কেনার জন্য শো-রুমে যান, আপনি লক্ষ্য করবেন যে ম্যানুফ্যাকচারিং ম্যাটেরিয়াল ভেদে প্লাইউড কিংবা মালয়েশিয়ান উডের থেকে সলিড উডের তৈরি ফার্নিচারের দাম বেশি। কাঠের ফার্নিচারের এই উচ্চমূল্য নিয়ে অনেকের মনেই প্রশ্ন থাকে যে, কাঠের সহজলভ্যতা থাকা সত্ত্বেও কেন এই কাঠের ফার্নিচারগুলো দামি হয়?

কাঠের প্রকারভেদ

ফার্নিচার মার্কেটে বিভিন্ন ধরনের কাঠের ব্যবহার দেখা যায়। এদের মধ্যে ফার্নিচার তৈরিতে হার্ড উড, প্লাইউড আর এমডি এফ কাঠের ব্যবহারই বেশি লক্ষণীয়। Types of Wood

1. হার্ড উড

হার্ড উড বলতে মূলত সলিড কাঠকেই বোঝায়। সরাসরি গাছ কেটে তৈরি করা এই ন্যাচারাল কাঠের তৈরি ফার্নিচারগুলোতে কোন বাহ্যিক পার্টিকেল যোগ করা হয়না। সিংগেল এবং নিরেট পিসের তৈরি হওয়ার কারণে এই ফার্নিচারগুলো অনেক লম্বা সময় ধরে ব্যবহার করা যায়।

2. প্লাইউড

প্লাইউড হলো একাধিক কাঠের শীটকে একসাথে জোড়া লাগিয়ে তৈরি করা একটি প্রসেসড উড, যা ইচ্ছামতো শেইপে ডিজাইন করা যায়। প্লাই উড তৈরির জন্য প্রথমে একটি হার্ড উডের টুকরোকে একদম পাতলা পাতলা শিটে কাটতে হবে। তারপর সেগুলোতে এক ধরনের বিশেষ এডহ্যাসিভ আঠা দিয়ে লেয়ার বাই লেয়ার জোড়া লাগাতে হয়। এতে করে ফার্নিচার ডিজাইনিংয়ে নিত্য নতুন ভিন্নতা আসলেও এটি হার্ড উড অপেক্ষা কম ডিউরেবল।

3. মিডিয়াম ডেনসিটি ফাইবার উড

MDF বা মিডিয়াম ডেনসিটি ফাইবার উড হলো আরেক ধরনের প্রসেসড ইঞ্জিনিয়ারড উড যা হার্ড কিংবা সফট উডের অবশিষ্টাংশ গুড়োকে উড ফাইবার হিসেবে প্রস্তুত করে সেটা উচ্চ তাপ ও চাপের মাধ্যমে চাহিদা মত শেইপে নিয়ে আসা যায়। MDF কে এক ধরনের প্লাই উড হিসেবেই বিবেচনা করা হয়, তবে এটি পার্টিকেল বোর্ড হতে অপেক্ষাকৃত শক্ত এবং ঘন।

তবে ম্যানুফ্যাকচারিং ম্যাটেরিয়াল যাই হোক না কেন, ফার্নিচার কিনতে গেলে ভিন্ন ভিন্ন টাইপের ফার্নিচারের দামের তারতম্য খুব একটা দেখা যায়না। সাধারণত দামের দিক থেকে সলিড উডের ফার্নিচার বেশি এক্সপেনসিভ হয়, এর পরেই আসে প্লাই উড এবং সব শেষে MDF বোর্ড।

কেন এক্সপেনসিভ?

সাপ্লাই

সাপ্লাই

আগেকার দিনে শুধু মাত্র কাঠের ফার্নিচারের প্রাচুর্যতাই লক্ষ্য করা গেলেও বর্তমানে বনাঞ্চলের স্বল্পতার কারণে ফার্নিচার তৈরির উপযোগী কাঠের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কমে গিয়েছে। ফার্নিচার তৈরির উদ্দেশ্যে কাঠ প্রস্তুত করতে হলে সেটা পরিণত বয়সে উপনীত হতে ২০ থেকে ২৫ বছর সময় লাগে। তারপর সেই কিন্তু এখন বাণিজ্যিক ভাবেই ফার্নিচার তৈরির জন্য গাছ লাগানো হয় এবং ২০ বছরের মধ্যেই সেটা ফার্নিচারে রুপান্তর করা হয়। ফলে সঠিকভাবে পরিচর্যাকৃত গাছ থেকে তৈরি ফার্নিচারের দাম বেশি হবে, এটাই স্বাভাবিক।

প্রসেসিং টাইম

প্রসেসিং টাইম

সলিড কিংবা হার্ড উডের ফার্নিচার তৈরির জন্য একটি গাছের গুড়িকে বছরের পর বছর ধরে প্রসেস করা লাগে। সলিড উডের একটি ফার্নিচার তৈরির জন্য গাছ কেটে সেটাকে আরো মোডিফাই করতে সাধারণত ২০ থেকে ৩০ বছর সময় লাগে। এই সময়ের মধ্যে গাছকে দীর্ঘসময় পানিতে ভিজিয়ে রাখা লাগে এবং পরে আবার সেটা শুকানো হয়। এরপর লাগাতার এই প্রসেসের পুনরাবৃত্তি করা হয় এবং অনেক সময় পরে এটি ফার্নিচার তৈরির উপযোগী হয়। এত দীর্ঘসময় ধরে কিউরিংয়ের কাজ চলার কারণে, এই কাঠ থেকে উৎপন্ন ফার্নিচারের দাম বেশি হয়।

ক্র্যাফটসম্যানশিপ

Labor-Intensive Hand Craftsmanship

কাঠের ফার্নিচারগুলোর দাম বৃদ্ধি হওয়ার আরেকটি উল্লেখযোগ্য কারণ হলো এটি তৈরিতে ব্যয় হওয়া শ্রম এবং শৈল্পিক মননশীলতা। সলিড উডের ফার্নিচার তৈরিতে অনেক বছরের অভিজ্ঞতা সম্পন্ন দক্ষ কারিগর প্রয়োজন। এধরনের ফার্নিচার তৈরিতে কেবল ভাল কোয়ালিটির কাঠই ব্যবহার করা হয়, এবং কারিগরেরা সম্পূর্ণ কাজ কোন রকম মেশিনারিজের সাহায্য ছাড়া ম্যানুয়ালি হাতে কাজ করে থাকে। ফলে কাঠ কাটা এবং এর উপর বিভিন্ন জটিল ডিজাইন করতে অনেক সময় লেগে যায়। কোয়ালিটি এনশিওর করে পুরো প্রসেসটা কমপ্লিট করা বেশ জটিল এবং সময়সাপেক্ষ হওয়ার কারণে কাঠের তৈরি ফার্নিচারগুলোর দাম বেড়ে যায়।

ডিউরেবলিটি

Superior Durability and Longevity Solid Wood furniture

সলিড উডের তৈরি ফার্নিচার অত্যন্ত ডিউরেবল এবং দীর্ঘস্থায়ী হিসেবে পরিচিত এবং এর পেছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, সলিড উড হলো পুরো কাঠের একটি অংশ ফলে এর ফাইবার সম্পূর্ণ ইন্ট্যাক্ট থাকে। আবার সলিড উডের ইউনিক ক্যামিক্যাল স্ট্রাকচারের কারণে এটি অনেক মজবুত এবং টেকসই হয়ে থাকে। এর আরেকটি গুন হলো এটি কীটপতঙ্গ, ফাঙ্গাস ও ক্ষয়রোধী হয়, ফলে নিয়মিত পরিচর্যার প্রয়োজন পড়েনা। ফলে বাৎসরিক মেইনটেন্যান্স করা হলেও এই ফার্নিচারগুলো যুগের পর যুগ ব্যবহার উপযোগী হয়।

তাহলে সাধ্যের মধ্যে মনমতো ফার্নিচার কোথায় কিনবো?

উপরে উল্লেখিত কারণসমুহের জন্য সলিড উডের তৈরি ফার্নিচারের দাম আদতেই বেশী হয়ে থাকে। যারা মধ্য আয়ের মানুষ এবং পরিবারের জন্য নতুন ফার্নিচার কিনতে চান, তাদের জন্য সলিড উডের তৈরি ফার্নিচার কেনা অনেকটাই দুরহ ব্যাপার হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে সেকেন্ডারি অপশন হিসেবে আসে – প্লাই উডের বা ভিনিয়ার্ড উডের তৈরি ফার্নিচার। এই ফার্নিচার গুলোর ম্যানুফ্যাকচারিং প্রসেস ভিন্ন হলেও এগুলোর ডিউরেবলিটি এবং লংজিভিটি প্রায় সমমানের। বাংলাদেশে যারা এই ধরনের ফার্নিচার নিয়ে কাজ করে তাদের মধ্যে সেরা কোয়ালিটি এবং ডিজাইনের হাউজহোল্ড প্রডাক্ট ডেলিভারি করছে হাতিল। হাতিলের রয়েছে বিশাল ফার্নিচার কালেকশন, যেখান থেকে আপনি পছন্দ অনুসারে যেকোন ফার্নিচার অপেক্ষাকৃত সাশ্রয়ী মুল্যে কিনতে পারবেন।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।