Best Bed in BD Best Bed in BD

আধুনিক বেডরুমের জন্য সঠিক আসবাব বাছাই করার ১০টি উপায়

নিঃসন্দেহে আপনার বাড়ির সবচেয়ে প্রিয় জায়গা হচ্ছে আপনার বেডরুম। এ বিষয়ে নিশ্চয়ই আপনার কোনো দ্বিমত নেই। কারন প্রতিটি মানুষের জন্য শান্তির নীড় অবশ্যই তার বাড়ি। কিন্তু বাড়ির প্রতিটি রুম তো আর আরাম করতে ব্যবহৃত হয় না। হাতিলের লবি চেয়ার অনেক আরামদায়ক হলেও আপনি নিশ্চয়ই তা বেডরুমে রাখবেন না!

আপনার বেডরুমই হচ্ছে আপনার সুখের স্থান যেখান আপনি সারাদিন পর আপনার ক্লান্তি ঝড়ান। এজনই মানুষ আর যাই হোক নিজের বেডরুমটাকে যথাসম্ভব সৌন্দর্য ও আরামদায়ক করে সাজাতে চান৷ আর কে ই বা না চায় বলুন?

আধুনিক বেডরুমের জন্য সঠিক আসবাব বাছাই করার কৌশল

আপনার বেডরুম ছোট হোক কিংবা বড়, আপনার কাছে অসম্ভব প্রিয় একটি স্থান। আমরা সবাই চাই এই স্থানটিকে আরো বেশি শোভনীয় করে তুলতে। আরো বেশি আরামদায়ক করে তুলতে।

আর আধুনিক যুগের মানুষের সবসময় চায় নিজের অফিস থেকে শুরু করে বাড়ির প্রতিটি আনাচে কানাচেতে আধুনিকতার ছোঁয়া লাগাতে। এজন্য প্রত্যেকেই একটি আধুনিক বেডরুম কামনা করে। তবে একটি আধুনিক বেডরুমের মান বজায় রাখা এত সহজ কথা নয়।

এর জন্য রুমের প্রতিটি জিনিসের উপরে ভাল করে নজর দিতে হবে। আসবাব থেকে শুরু করে বিছানার চাদর, ঘরের দেয়াল কিছুই কিন্তু বাদ রাখা যাবে না। এত সব কম্বিনেশন ঠিক রাখলে আপনিও একটি আধুনিক বেডরুম পাবেন।
আপনি বলুন একটি রুমের মূল আকর্ষণ আসলে কি? ওই রুমের আসবাব। তাই তো? হ্যাঁ একটি রুমের অধিকাংশ সেট আপ, সৌন্দর্য নির্ভর করে ওই রুমের আসবাব গুলোর উপরে। কারন সবার আগে ওই জিনিসটার ওপরে মানুষের নজর যায়।

বেডরুম এমন একটি স্থান যেটি আপনার প্রতিদিনই ব্যবহার করতে হবে। বিশ্রাম কিংবা ঘুম সব কিছুর জন্য বেডরুমেই ঠাই হয়। তাই এই রুমটা হতে হয় অন্য রুমের থেকে অনেক বেশি কমফোর্টেবল। আর অনেক বেশি শোভনীয়।

কারন রিল্যাক্স করার সময় পরিপাটি ও সুন্দর পরিবেশ আপনার মনকে আরো প্রফুল্ল করবে। আরো প্রশান্তি দিবে।তাই আপনার বেডরুম হওয়া উচিত আধুনিক। এবং একটি আধুনিক বেডরুমের জন্য সঠিক আসবাব বাছাই করা উচিত।

আর তাছাড়া আপনার বেডরুম আপনার রুচির পরিচয় দেয়। আপনি কেমন চিন্তা ধারায় মানুষ তা প্রতিফলিত করে। তাই নিজের রুচিকে ফুটিয়ে তুলতে চাইলে অবশ্যই আপনার ওই বেডরুমকে সঠিক আসবাব দিয়ে সাজান।

তবে অনেকেই দোকানে গিয়ে ভেবে পান না আপনার বেডরুমের জন্য সঠিক আসবাব কোনগুলো? তাই আমরা আজকে আপনাকে বলব আধুনিক বেডরুমের জন্য সঠিক আসবাব বাছাই করার ১০ টি উপায় সম্পর্কে।

আপনার বেডরুমের জন্য সঠিক আসবাব কোনগুলো?

আপনি আপনার বেডরুমটি ব্যবহার করেন? শুধুমাত্র দিনশেষে এসে ঘুমিয়ে পড়ার জন্য? নিশ্চয়ই না। আপনার বেডরুমের কাজ শুধু অল্প কিছু কাজে মোটেও সীমাবদ্ধ নয়। আপনার জীবনে একটি সুন্দর ও মনোরম একটি বেডরুমের ভুমিকা ব্যপক।

কারন এটি আপনার একটি প্রাইভেসির জায়গা। একান্ত ব্যক্তিগত একটি স্থান। যেখানে আপনি নিয়মিত শান্তি খুঁজে পান।

আপনার বেডরুমের সাথে আপনার সম্পর্ক শূধু খাটে শুয়ে ঘুমিয়ে পড়া না। একটি বেডরুমের কাজ আরো অনেক বেশি। আপনাকে শারীরিক ও মানসিক ভাবে প্রশান্তি দিতে পারে একটি মনোরম বেডরুম।

তাই আপনার বেডরুমটির প্রতিটি খুঁটিনাটি বিষয়ে দৃষ্টিপাত করুন। অতিথিরা যখন আপনার বাসায় আসবে, তখন যেন আপনার বেডরুম দেখে আপনার সম্পর্কে পজিটিভ ধারনা পায়। । সুন্দর ও আরামদায়ক একটা বেডরুম নিশ্চিত করা আপনার দায়িত্ব।

আধুনিক বেডরুমের জন্য সঠিক আসবাব বাছাই করার ১০টি উপায়

১. আপনার পছন্দ জানুন

আপনার বেডরুম কিন্তু কোনো লিভিং রুম নয়। যে যেকোনো মানুষ এর সেখানে জায়গা হবে। আপনার বেডরুম আপনার একান্তই ব্যক্তিগত একটি স্থান তাই এই স্থানের জন্য সবকিছু আপনার পছন্দমত হওয়া চাই। শুধু অন্যের চোখকে আকর্ষণ করার মত আসবাব এনে টাকা ও ঘরের জায়গা নষ্ট করবেন না। অনেক সময়ে অনেক বেশি স্টাইলিশ আসবাব কিন্তু আরামদায়ক হয় না বা টেকসই হয় না। আবার আরামদায়ক আনতে গিয়ে ডিজাইন পছন্দ হয় না। তাই সব দিক ভাবার আগে আপনার কেমন আসবাব পছন্দ তা ঠিক করুন। আর নিজের পছন্দ মোতাবেক আসবাব ক্রয় করার চেষ্টা করুন। দিনশেষেই আপনার বেডরুমে আপনারই কিন্তু থাকতে হবে।তাই সিদ্ধান্তও আপনার হওয়া উচিত।

২.আপনার প্রাধান্য কি? স্টাইল নাকি সেভিংস

বেডরুমের জন্য সঠিক আসবার কিনতে আপনি কোনটি প্রাধান্য দিবেন? স্টাইল নাকি সেভিংস? এটা সম্পূর্ণ আপনার উপরে নির্ভর করে। কারন আপনার চাহিদা কি আমাদের থেকে আপনি ভাল বলতে পারবেন। আর আপনার বাজেট কম না বেশি সেটাও আপনার একান্ত ব্যক্তিগত বিষয়। তাই দোকানে গিয়ে দোটানায় না ভুগে আগেই নিজে কোনটি প্রাধান্য দিচ্ছেন ভাবুন। আপনার বাজেট যদি কম হয় তাহলে আগেই অল্প বাজেটের মধ্যে আসবাব দেখুন। এতে করে আপনার আর কনফিউজড লাগবে না। আর বাজেট যদি কোনো সমস্যা না হয় তাহলে তো আর কথাই নেই। নিশ্চিন্তে মনের মত আসবাব কিনে আনুন। প্রতিটি মানুষের পক্ষে নিজের সাধ্যের মধ্যে আসবাব ক্রয় করা সম্ভব। একজন্য প্রয়োজন একটু মাথা খাটানোর।

৩. দীর্ঘ মেয়াদি আসবাবের কথা ভাবুন

আসবাবপত্র কিন্তু মোটেও ওয়ান টাইম ইউজ করার জন্য নয়। এই জিনিসটা মাথায় রাখবেন। সামান্য একটি চেয়ারও অনেক দাম দিয়ে কিনতে হয়৷ আর টিকেও অনেকদিন। তাই আসবাব কেনার আগে মাথায় রাখবেন দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারবেন এমন কিছু। ছোট খাট বানিয়ে নিলেন হুট করে। পরে যদি বড় খাটের দরকার পরে তখন আরেক মুসিবতে পরবেন। তাই আগেই দীর্ঘমেয়াদী কিছু ভাবুন। দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারবেন এমন আসবাব ক্রয় করুন।

৪. আরামদায়ক ফিচারের আসবাব কিনুন

একটি বেডরুমের সবচেয়ে বড় বিষয় হচ্ছে সেই রুমটি কতটুকু আরামদায়ক। কারন দিন শেষে আপনি লিভিং কিংবা ডাইনিং রুমে যাবেন না বিশ্রাম নিতে। বেডরুমটাই আপনার শান্তির জায়গা৷ তাই বেডরুমের আরামদায়কতা নিশ্চিত করতেই হবে। খুব বেশি স্টাইলিশ আসবাব কিনে অনেক সময়ে বিপাকে পড়তে হয়। ভারী ডিজাইন এর জন্য আরাম নষ্ট হয়। তাই এমন ডিজাইন পছন্দ করবেন যাতে আরামদায়কও হয় আবার আধুনিকও।

৫. মানসম্মত আসবাব কিনুন

যেকোনো পণ্য কেনার আগে তার মান নিশ্চিত করুন। কারন প্রতিটি আসবাবের পেছনে আপনার কষ্ট অর্জন করা টাকা খরচ করতে হচ্ছে। তাই মানসম্মত জিনিস কিনুন। নিজের টাকার সঠিক ব্যবহার করুন। ফার্নিচারের ফিনিশিং, ম্যাটেরিয়াল খুব ভাল করে পর্যবেক্ষণ করে কিনুন।

৬. রুমের আকার অনুযায়ী আসবাব কিনুন

রুমের আকার অনুযায়ী আসবাব ক্রয় করবেন সব সময়। কারন আপনার রুমের আকারের থেকে বড় কিংবা অনেক ছোট আসবাব রুমকে বেমানান করবে। আর রুমের তুলনায় বড় আসবাব কিন্তু রুমের পরিবেশ ছোট করে দিবে। চলাফেরা করতে সাচ্ছন্দ্য বোধ হবে না। তাই অবশ্যই রুমের আকার মাথায় রেখে আসবাব ক্রয় করুন।
রুমের জায়গা যদি খুবই কম হয় তবে একটি আসবাব দিয়ে যেনো একাধিক কাজ চালাতে পারেন, সেটা ভেবে দেখুন। যেমন: হাতিলের সোফা কাম বেড হতে পারে আপনার ছোট রুমের জন্য সেরা পছন্দ।

৭. রুমের পারিপার্শ্বিক অবস্থার সাথে মিল রেখে আসবাব ক্রয় করুন

রুমের দেয়ালের রং, টাইলসের ডিজাইন, রং এসব জিনিস অবশ্যই মাথায় রাখবেন। এসব জিনিসের সাথে রুমেদ আসবাবপত্রের সামঞ্জস্য না থাকলে কিন্তু আপনার বেডরুমের সৌন্দর্য অনেকটাই ম্লান হয়ে যাবে। তাই রুমের এসব পারিপার্শ্বিক জিনিসের ওপর নজর দিন। এসবের সাথে মিল রেখে আসবাব ক্রয় করার চেষ্টা করুন। এই মিল রেখে কিনতে পারাটাও এক ধরনের স্মার্টনেস। তাই বেডরুমকে আধুনিক রুপ দিতে চাইলে এই বিষয় গুলো অনুসরণ করুন।

৮. ডিজাইনার আসবাব কিনুন

আধুনিক যুগের মানুষ হয়ে একটু আধুনিক আসবাব বাছাই করবেন না। তা কি করে হয়। বেডরুমের জন্য অনেকেই আজকের একটু স্টাইলিশ আসবাব পছন্দ করে। এতে রুমে মুহুর্তেই একটি ক্লাসি ভাব চলে আসে। তাই আপনিও আপনার আধুনিক বেডরুমের জন্য স্টাইলিশ আসবাব কিনতে পারেন। এতে করে আপনার বেডরুমকে আপনি খুব সুন্দর ও নান্দনিক রুপ দিতে পারবেন। আর আপনার বেডরুমটি যে ই দেখবে সে ই প্রশংসা করবে।

৯. রুমে শোভাবর্ধন আসবাব রাখুন

বেডরুম যেহেতু আপনার মানসিক প্রশান্তি দেবার কাজও করে। তাই বেডরুমের পরিবেশ হওয়া চাই সৌখিন ও মনোরম । তাই রুমের সৌন্দর্য বাড়াতে চাইলে রুমে কিছু শোভাবর্ধক আসবাব ব্যবহার করতে পারেন।

যেমন কর্নার, হাতিল বুক সেলফ, ফ্লাওয়ার পট, ইনডোর প্লান্ট সেলফ ইত্যাদি। এসব আসবাব আপনার বেডরুমের শোভা বাড়াবে। পাশাপাশি আপনার মনকেও প্রফুল্ল করবে। তাই ছোট ছোট কিছু সৌখিন আসবাব কিনতে পারেন।

১০. আপনার ব্যক্তিত্ব ফুটিয়ে তোলে এমন আসবাব কিনুন

Hatil Bed

আপনি কেমন পার্সোনালিটির মানুষ তা আপনার বেডরুমের মাধ্যমে রিপ্রেজেন্ট করুন। আপনার কি ধরনের জিনিস পছন্দ সেগুলো দিয়ে বেডরুমকে সাজান। আসবাব বাছাই করার ক্ষেত্রেও সেগুলো প্রাধান্য দিন। যেমন আপনার যদি এন্টিক জিনিসের প্রতি ঝোঁক থাকে তাহলে এন্টিক ডিজাইনের অনেক সুন্দর সুন্দর আসবাব পাওয়া যায়। সেগুলো কিনুন।

আপনার বেডরুম আপনার জন্য একটি প্রশান্তির জায়গা। আর এই প্রশান্তি সম্পূর্ণ ভাবে নির্ভর করে বেডরুমের পরিবেশের উপর। বেডরুমের পরিবেশ যত মনরম হবে আপনার মনেও শান্তি আসবে। আর একটি বেডরুমের মূল আকর্ষণ হচ্ছে ওই রুমের আসবাব। তাই একটি আধুনিক বেডরুমের অধিকারী হতে চাইলে অবশ্যই আপনার বেডরুমের আসবাবের উপর দৃষ্টিপাত করবেন। কারন একটি রুমের আসবাব গুলো সামগ্রিক ভাবে ওই রুমের সৌন্দর্য ফুটিয়ে তোলে। তাই বেডরুমের আসবাব বাছাই করার ক্ষেত্রে পূর্ব পরিকল্পনা করে তারপর কিনবেন।

আধুনিক যুগের মানুষের সবকিছু আধুনিক পছন্দ। তাই নিজের শখের বেডরুমেও সেই ছোঁয়া দিতে চায়। তবে একটি বেডরুমের জন্য শুধু আধুনিকতা দরকারি নয়। পাশাপাশি আরামদায়ক ও মনোরম হওয়া চাই। এজন্য আপনার বেডরুমের জন্য অবশ্যই যাচাই বাছাই করে আসবাব কিনবেন। এতক্ষণে নিশ্চয়ই আপনার বেডরুমের জন্য সঠিক আসবাব কোনগুলো তা নির্ণয় করতে পেরেছেন। আপনার পছন্দের সাথে মিলিয়ে হাতিলের বেডরুম ফার্নিচারগুলো দেখুন তো! আশা করি আপনি হতাশ হবেন না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।