কাঠের শোকেস এর ডিজাইন এর ক্ষেত্রে কাঠের শোকেস এর ডিজাইন এর ক্ষেত্রে

কাঠের শোকেস এর ডিজাইন: ডাইনিং রুমে শো-কেসের ব্যবহার ও প্রয়োজনীয়তা

অন্দরসজ্জায় ডাইনিং রুম সাজানোর ব্যাপারটি বেশির ভাগ সময়ই সবার চোখ এড়িয়ে যায়। অথচ তিন বেলার খাবার থেকে শুরু করে বিকেলের নাস্তা বা পারিবারিক আড্ডা জমাতে এই রুমের ব্যবহার করতেই আমাদের সবথেকে বেশি দেখা যায়। অনেকে মনে করেন, ডাইনিং রুমে চেয়ার-টেবিল ব্যতীত অন্য আসবাবপত্র রাখার কোন প্রয়োজন নেই। তবে আধুনিক গৃহসজ্জায় এই ধারা পালটেছে। সাজে নান্দনিকতা আর কার্যকারিতা আনতে ব্যবহার করা হচ্ছে জায়গা সঞ্চয়কারী আসবাবের। কাঠের শোকেস এর ডিজাইন এর সবচেয়ে আধুনিক ধারণা। 

ঘরের একঘেয়ে ডাইনিং রুমের সাজে নতুনত্ব নিয়ে আসতে চাইলে এই লেখাটি আপনার জন্যই! অন্যসব আসবাবের সাথে একটি ডাইনিং শো-কেস যুক্ত করলে সহজেই আপনার খাবার ঘরের সজ্জায় আসবে বৈচিত্র্য। গৃহসজ্জায় আনুসাঙ্গিক হিসেবে ব্যবহারের পাশাপাশি এর কার্যকারিতাও অনেক।

প্রয়োজনীয় সকল তৈজসপত্র শো-কেসে গুছিয়ে রাখার পাশাপাশি বাহারি নানা রং, ধরণ, আধুনিক নির্মাণশৈলী এবং নতুন ডিজাইনের শোকেস আপনার খাবার ঘরের চেহারাই বদলে দিবে।

উপযুক্ত শো-কেস নির্বাচন কিভাবে করবেন?

ঘরের আসবাব নির্বাচনে সূক্ষ্ণ রুচিবোধ যেমন আমাদের ব্যক্তিগত প্রশান্তি জোগায়, তেমনি ঘরে লাগে শৌখিনতার আবেশ। আসবাব নির্বাচনে তাই হওয়া চাই সচেতন।

চলুন দেখে আসি আপনার ডাইনিং রুমের জন্য উপযুক্ত শো-কেসটি খুঁজে পেতে কি কি বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে-

  • শুরুতেই খাবার ঘরের যেখানে শো-কেসটি রাখতে চাচ্ছেন, তা মেজারিং টেপ দিয়ে পরিমাপ করে নিন। শো-কেস কেনার ক্ষেত্রে জায়গা ও আকারের বিষয়টি লক্ষ্য রাখুন যাতে প্রয়োজনের অতিরিক্ত বড় না হয়ে যায়।
  • আপনার শো-কেসটি কি কারণে প্রয়োজন তা নির্ধারণ করুন। যেমনঃ সাজসজ্জার আনুসাঙ্গিক হিসেবে ব্যবহার করতে চাইলে বাছাই করুন কাঁচের তৈরী শো-কেসগুলি যেখানে চীনামাটির বাহারি তৈজসপত্র, শো-পিস, ফটো ফ্রেম ইত্যাদি সাজিয়ে রাখার পাশাপাশি প্রদর্শনও করতে পারবেন।
  • ডাইনিং রুমের অন্য সব আসবাব যেমন- ডাইনিং টেবিল, চেয়ার ইত্যাদির সাথে মিলিয়ে শো-কেসটি নির্বাচন করুন। ধরনভেদে কাঠ, কাঁচ , পারটেক্স ইত্যাদি নানা উপাদানের তৈরী শো-কেস বিভিন্ন ডিজাইনে কিনতে পাওয়া যায়। এমন কোন শো-কেস কিনুন যেটি ঘরের অন্য আসবাবের সাথে বেমানান না দেখায়।
  • আসবাবের রঙ গৃহসজ্জায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরের আয়তন যদি ছোট হয়, তাহলে সাধাসিধে নকশার হালকা রঙের শো-কেসগুলি বাছাই করুন। এতে করে ঘরটি বেশ বড় ও পরিপাটি দেখাবে। আবার বড় আয়তনের ঘরের ক্ষেত্রে চাইলেই গাম্ভীর্যপূর্ণ কোন নকশার শো-কেস বাছাই করতে পারেন, যা ডাইনিং রুমের সাজে আভিজাত্যপূর্ণ একটি ভাব নিয়ে আসবে।

আরো পড়ুন: Nottingham – আরামদায়ক সোফা-ডিভান

ডাইনিং রুমে শো-কেসের প্রয়োজনীয়তা

ঘরের সাজে ভিন্নধর্মী ও বৈচিত্র্যময় রূপ আনার সাথে সাথে ডাইনিং শো-কেসের ব্যবহারও বহুমুখী-

  • ঘরের আসবাবপত্রে নান্দনিকতা ও কার্যকারিতার মেলবন্ধন ঘটাতে ডাইনিং শো-কেস একটি আদর্শ ফার্নিচার।
  • খাবার ঘরের প্রয়োজনীয় সকল ক্রোকারিজ গুলো শো-কেসে গুছিয়ে রাখলে তা সবসময়ই হাতের নাগালে থাকবে।
  • ঐতিহ্যবাহী ও সমসাময়িক ধারার মিশেলে তৈরী এই আসবাবগুলো ঘরে নান্দনিকতা ও রুচিশীলতার ছাপ স্পষ্ট করে তোলে।
  • ঘরের দামী শো-পিস কিংবা তৈজসপত্র যত্ন করে নিরাপদে গুছিয়ে রেখে প্রদর্শন করতে চাইলে শো-কেসের বিকল্প নেই।
  • দেয়ালে সংযুক্ত শো-কেসগুলো ঘরের অতিরিক্ত জায়গা দখল করে না আবার নিজস্ব রুচি ও চাহিদা অনুযায়ী পরিকল্পিতভাবে ঘরটিকে সাজিয়ে তোলে।

গতানুগতিক ধাঁচের নকশা থেকে বের হয়ে এসে আধুনিকতা ও রুচিশীলতার সমন্বয়ে তৈরী ফার্নিচার হাতিল কে দেশের সর্ব সমাদৃত ফার্নিচার ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

আরো পড়ুন: আধুনিক সোফা কাম বেড: Detroit -271

হাতিলের সেরা ৫টি কাঠের শোকেস ডিজাইন

আর তাই নিজের ঘরের আবহ অনুযায়ী বেছে নিতে পারেন হাতিলের ডাইনিং শো-কেসের আকর্ষনীয় সব সংগ্রহ থেকে আপনার জন্য সেরা ফার্নিচারটি-

১। Stash- 103

HATIL Showcase Stash-103

Check Price

অসাধারণ নির্মাণশৈলীতে তৈরি স্লিক ধাঁচের এই ওয়াল শোকেসটি আপনার আধুনিক ডাইনিং রুমে খুব সহজেই মানিয়ে যাবে এবং সেখানে নিয়ে আসবে সাধারণত্ব এর মাঝেই বিলাসবহুল এক আঙ্গিক। বাক্স আকৃতির এই শো-কেসটিতে লম্বালম্বি ভাবে চারটি গ্লাসের লেয়ার কাঠের নকশায় আলাদা করা আছে, ব্যবহারের সুবিধার্থে দরজায় আছে হাতল।

নিচের বর্ধিত অংশে আছে দুইটি ড্রয়ার ইউনিট। শো-কেসটিতে খুব সহজেই আপনি শো-পিস, বই, অ্যালবাম, তৈজস পত্র ও ছোট-বড় অ্যাপলাইএন্স ইত্যাদি গুছিয়ে রাখতে পারবেন যা গ্লাস ডোরের কারণে ঘরের শোভাবর্ধণেও বেশ কাজে আসবে।

২। Fairfax-119

HATIL Showcase Fairfax-119

Check Price

ঘরের আসবাবে যদি অভিনবত্ব খুঁজে থাকেন, তাহলে এই শো-কেসটি আপনার জন্য। নির্মাণশৈলীতে এর নকশা অদ্বিতীয় এবং অসাধারণ কারিগরি দক্ষতার নিদর্শন। শো-কেসেটির কিছু অংশে দরজা আছে, আবার কিছু অংশ খোলামেলা,সেই সাথে রয়েছে ড্রয়ার ইউনিট। দরজাসহ অংশগুলোকে বিভিন্ন উপায়ে খোলা যায়।

আপনি চাইলে এতে নিজের পছন্দ অনুযায়ী ঘরের সাজানোর জিনিসগুলিকে যেমনি প্রদর্শন করে রাখতে পারবেন, আবার সবার চোখ এড়িয়ে অন্য সব জিনিসকে লুকিয়ে অথবা নিরাপদে গুছিয়েও রাখতে পারবেন। একের ভিতর অনেক ফিচারস নিয়ে তৈরী এই শো-কেসটি ঘরে আসা অতিথিদের থেকে অনেক প্রশংসা জোগাবে- এ ব্যপারে সন্দিহান থাকতে পারেন।

৩। Cinnamon 103

HATIL Showcase Cinnamon-103

Check Price

ক্লাসিক ডিজাইন স্টাইল ও স্বতন্ত্র কারিগরি এই শো-কেসের বিশেষত্ব। সেমি রোম্বাস আকৃতির এই শো-কেসটি আপনার ছোট আধুনিক ডাইনিং রুমে নিয়ে আসবে আভিজাত্যের ছোঁয়া। ঐতিহ্য ও আধুনিকতার মিশেলে, মনোমুগ্ধকর নির্মাণশৈলীর এই শো-কেসটি সমানরূপে উপযোগিও।

কাপড় থেকে শুরু করে ক্রোকারিজ, শো-পিস ইত্যাদি সকল জিনিসই সহজে গুছিয়ে রাখার সুযোগ আছে এতে। ব্যবহারের সুবিধার জন্য দরজায় আছে হাতল, আবার তৈরী করা হয়েছে সুপ্রিম কোয়ালিটির মেলামাইন ফেসড পার্টিকেল বোর্ড দিয়ে, যার ঘনত্ব ও ভার সহন ক্ষমতা, শো-কেসটির স্বায়িত্ব আরও বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

৪। Heritage 101

HATIL Showcase Heritage-101

Check Price

নামের মতোই এই শো-কেসটি ঐতিহ্য আর আভিজাত্যের প্রতিনিধিত্ব করে। এক তালা বাড়িসদৃশ এই শো-কেস পুরোটাই কাঁচে ঘেরা, শুধুমাত্র একদিকে আছে কাঠের দরজা। কাঁচে ঘেরা অংশগুলোকে আরও অনেক নান্দনিক করে তুলেছে এতে থাকা কাঠের নকশা।

স্বচ্ছ কাঁচ ঘেরা থাকায় ভিতরে সাজানো সকল কিছুই বাইরে থেকে দেখা যায় বলে ঘরের শোভাবর্ধনে এটি অনন্য। ছোট ঘরে জায়গা বাঁচানোর পাশাপাশি এটি পরিচয় দিবে আপনার রুচিশীল ও বিলাসী মনোভাবের। হাই কোয়ালিটি ৫ মিলিমিটারের কাঁচ দিয়ে তৈরী বলে, এটি সহজে ভেঙ্গে বা ক্ষতিগ্রস্থ হওয়ার উপায় নেই।

৫। Legacy-102

HATIL Showcase Legacy-102

Check Price

আভিজাত্যপূর্ণ আর্টের সাথে ন্যাচারাল, বোল্ড গড়নের সংমিশ্রণে তৈরী এই শোকেসটি দেখতে অসম্ভব সুন্দর। এর উপরিভাগে বেশিরভাগ অংশই কাঁচে ঘেরা এবং নিচের অংশটুকু কাঠের।

কাঁচের অংশটুকুর ডিজাইনে কাঠের তৈরী লাইন এবং জ্যামিতিক ফর্মের ব্যবহার শো-কেসটিকে দিয়েছে এক রাজকীয় ভাব। আর এর কার্যকরিতার দিকে খেয়াল করলে বলা যায়, ঘরে পরিমিতবোধ ও মার্জিত ভাব আনতে-এটি একটি অত্যাবশ্যকীয় ফার্নিচার।

আরো দেখুন: হাতিলের অন্যান্য সেরা কাঠের শোকেস এর ডিজাইন

পরিশেষে, চমৎকার এই শো-কেসগুলো তৈরী করা হয়েছে সেরা মানের ইম্পোর্টেড বিচের সাথে ফাইন ইঞ্জিনিয়ার্ড উডের সমন্বয়ে। পরিবেশগত ও স্বাস্থ্যগত দিক থেকে চিন্তা করে যা বানানো হয়েছে সম্পূর্ণ ক্লিন ড্রাইড ম্যাটেরিয়ালস দিয়ে।

হাই কোয়ালিটি হার্ডওয়্যার ফিটিংস, অসাধারণ কারিগরশৈলী,পরিবেশবান্ধব ইটালিয়ান আল্ট্রা ভায়োলেট ও পলিইউরেথেন ল্যাকুয়ের ফিনিশ, এন্টিক ও ন্যাচারাল কালিং – এই দিকগুলিই হাতিলের ফার্নিচারকে অন্য সব ফার্নিচার থেকে আলাদা করেছে।

অত্যন্ত বাজেট ফ্রেন্ডলি হওয়ায় সাধ ও সাধ্যের সমন্বয়ে আপনার ঘরের ডাইনিং রুমে করে তাই করে নিতে পারেন একটি নতুন আসবাবের সংযোজন। ঠকবেন না নিশ্চিত!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।