মাল্টিফাংশনাল রুম : এক ঘরের বহু ব্যবহার

ঠাসবুনটের এই শহরে ‘ছোট বাসা’, ‘জায়গা কম’ এমন কথাগুলো বেশ পরিচিত। এখনকার শহুরে বাসাগুলোয় জায়গা ভীষণ কম। ফলে মনমতো ঘর সাজানোর সুযোগ তো দূরে থাক, বসবাসের জন্য প্রয়োজনীয় আসবাবের জায়গা করা নিয়েই মুশকিলে পড়তে হয়। কিন্তু ঘর মানেই তো আপন ভুবন। এই ভুবনজুড়ে থাকে আমাদের আনন্দ, হাসি, কান্না। আবার একে ঘিরেই নানা পরিকল্পনা।

আধুনিক ঘরগুলোতে জায়গাস্বল্পতার কারণে এখন অনেকেই ঝুঁকছেন পরিমিত গৃহসজ্জার দিকে। আর পরিমিত গৃহসজ্জার সেরা উপাদান হচ্ছে স্মার্টফিট কিংবা মাল্টিফাংশনাল ফার্নিচার। বর্তমান বিশ্বে এর চাহিদা ব্যাপক। তবে স্মার্টফিট ফার্নিচারের পাশাপাশি ইদানীং জনপ্রিয়তা লাভ করছে মাল্টিফাংশনাল ঘর। আধুনিক বিশ্বে এর পরিচিতি বেশ আগে ঘটলেও, বাংলাদেশে এই মাল্টিফাংশনাল ঘরের প্রচলন এখনো খুব একটা দেখা যায় না।

মাল্টিফাংশনাল ঘর আসলে কী? সহজ ভাষায় বলা যায় মাল্টিফাংশনাল ঘর হচ্ছে এমন ঘর, যা বহু উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। আমরা ভাবি বেডরুম মানে শোবার ঘর আর ডাইনিং রুম মানে খাবার ঘর। কিন্তু একটি ঘরকেই বিভিন্ন মানানসই কাজে ব্যবহার করা খুবই সম্ভব। অবশ্য তা করতে গিয়ে শোবার ঘরের খাটকে খাবার টেবিল বানিয়ে ফেললে কিন্তু চলবে না। বহুবিধ ব্যবহারের এই রীতিতে মানতে হবে ছোট্ট কিছু উপায়। চলুন জেনে নিই হতে পারে আপনার এই মাল্টিফাংশনাল ঘর? সেই সাথে সহজে মাল্টিফাংশনাল ঘর তৈরির উপায়ইবা কী? চলুন জেনে নেওয়া যাক।

মাল্টিফাংশনাল ঘর

বেডরুম নাকি হোম অফিস

করোনা মহামারি এই সময়ে সব কাজ চলছে ঘরে বসেই। অফিসও তার ব্যতিক্রম নয়। কিন্তু ছোট বাসাগুলোতে সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হয় এই হোম অফিসের ব্যবস্থা করতে গিয়ে। তাই আপনি যদি সত্যিকার অর্থেই ছোট ঘরের বাসিন্দা হন, তাহলে আপনার বেডরুম সজ্জা নিতে ভাবতে হবে একটু মাথা খাটিয়ে। শোবার ঘরের অনেকটা অংশই নিয়ে নেয় খাট। তাই আপনার ঘরকে মাল্টিফাংশনাল করার ক্ষেত্রে ঘরে নিয়ে আসতে পারেন Capsicum-127-এর মতো ফোল্ডেবল বিছানা কিংবা বেড কাম ক্যাবিনেট। এসব বিছানা ব্যবহার শেষে গুছিয়ে রাখা যাবে সহজে। এতে বেঁচে যাবে ঘরের অনেকখানি জায়গা। ফলে ঘরে তৈরি হবে হোম অফিসের মতো অন্যান্য কাজ করার সুযোগ। হোম অফিসের আয়োজন অনেকের কাছেই অনেকটা বিলাসবহুল মনে হলেও, সত্যিকার অর্থে যেকোনো ছোট ঘরকেই বেডরুম একই সাথে হোম অফিস হিসেবে ব্যবহার করা সম্ভব বহুবিধ সজ্জার সহজ এই টিপসগুলোকে কাজে লাগিয়ে।  

Capsicum-127

ডাইনিং স্পেস ও কিচেন যখন একসাথে

মাল্টিফাংশনাল ঘর প্রস্তুতের সবচেয়ে সহজ উপায় হলো ডাইনিং রুম ও রান্নাঘরের সমন্বয়, আধুনিক বিশ্বে যার জনপ্রিয়তা ব্যাপক। এখন অনেকেই চান ডাইনিং স্পেসকে খোলামেলা পরিবেশ দিতে, সে ক্ষেত্রে এই টিপসটি বেশ কাজে দেবে। ঘরের রান্নাঘর আয়তনে একটু বড় হলে সেখানেই ডাইনিং স্পেসের ব্যবস্থা করা যেতে পারে। বাড়তি সুবিধা হিসেবে ডাইনিং রুমকে অন্য কোনো কাজে কাজে লাগানো যাবে। আবার ইদানীং ছোট বাসাগুলোতে রান্নাঘর ও ডাইনিংরুম পাশাপাশি থাকলে, মাঝের দেয়াল সরিয়েও এমন মর্ডার্ন মাল্টিফাংশনাল স্পেস তৈরি করা হচ্ছে।   

লিভিংরুমে আসুক স্মার্ট সোফা

বসার ঘরের অনেকটা জায়গাই দখল করে নেয় সোফা। ফলে সে ঘরকে অন্য কোনো কাজে ব্যবহারের আর উপায় থাকে না। এ সমস্যা এড়াতে বসার ঘরে নিয়ে আসতে পারেন স্মার্ট সোফা, যাতে থাকছে বহুবিধ ব্যবহারের সুযোগ। হাতিলেও রয়েছে এমন বেশি কিছু স্মার্ট সোফা। অতিথি আপ্যায়নের পাশাপাশি এমন সোফাগুলো কখনো বিছানা আবার কখনো টি-টেবিল প্রয়োজন অনুযায়ী যেকোনো চাহিদা মেটাবে। ফলে ঘরে বাড়তি আসবাবের প্রয়োজন না হওয়ার কারণে ঘরের জায়গাও বেঁচে যায়। তাই মাল্টিফাংশনাল ঘর তৈরিতে Juvenile-198Melon-260-এর মতো স্মার্ট সোফাগুলো বেছে নিতে পারেন নিঃসন্দেহে।    

  Juvenile-198

smart-furniture-for-smart-roomMelon-260

ডাইনিংরুমই যখন লাইব্রেরি

এখন বাজারে বিভিন্ন ধরনের ডাইনিং টেবিল কাম কেবিনেটের দেখা পাওয়া যায়। এমন ফার্নিচারগুলো মাল্টিফাংশনাল ঘরের জন্য বেশ উপযোগী। Seasame-101 and Yogurt-101 ঠিক এমন একটি সেট। এখানে থাকছে একটি ফোল্ডেবল ডাইনিং টেবিল, সঙ্গে একটি কেবিনেট। এই কেবিনেটকে আবার ব্যবহার করা যেতে পারে বুকশেলফ হিসেবে। এভাবে খুব সহজেই আপনার ডাইনিংরুমটি হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত লাইব্রেরি। 

স্মার্টফিট ফার্নিচার যোগ করবে অন্য মাত্রা

মাল্টিফাংশনাল ঘর তৈরিতে স্মার্টফিট ফার্নিচারের জুড়ি নেই। অল্পতেই স্বস্তি, এমন চিন্তাধারার কারণে স্মার্টফিট ও বহু কাজে ব্যবহারযোগ্য ফার্নিচারগুলো এখন জায়গা করে নিচ্ছে আমাদের পছন্দের শীর্ষে। এমন ফার্নিচার ঘরকে দেয় ছিমছাম ও মর্ডার্ন লুক। যেহেতু বেশি ফার্নিচার মানেই রাখার বাড়তি ঝামেলা। সেই ক্ষেত্রে আপনার মাল্টিফাংশনাল বেডরুম কিংবা বসার ঘরের জন্য Juvenile-198, Fusion-302 কিংবা Salamander-244 স্মার্টফিট বেড ও সোফাগুলো হতে পারে সেরা ফার্নিচার। ঠিক এমন প্রতিটি ঘরের জন্য এখন বাজারে পাওয়া যাচ্ছে নানা ধরনের মাল্টিফাংশনাল ফার্নিচার। এসব স্মার্টফিট ফার্নিচারগুলোতে যেমন থাকছে নানা ব্যবহারের সুবিধা। তেমনি ব্যবহারের পর প্রয়োজনে ঘরের জায়গা বাঁচাতে ভাঁজ করে রাখার মতো সুযোগও থাকছে এসব আসবাবে। তাই আপনার মাল্টিফাংশনাল ঘরের জন্য স্মার্টফিট ফার্নিচার কতটা প্রয়োজনীয়, তা নিশ্চয়ই আর বলার অপেক্ষা রাখে না। 

smart-furniture-for-smart-room

Fusion-302

a-smart-solution-to-small-spaceSeasame-101 and Yogurt-101

শিশুর ঘরই যখন খেলাঘর

শিশুর ঘরের জন্য ফোল্ডেবল ও Illusion-144-এর মতো বাংক বেডের মতো বিছানা বাছাইয়ের মাধ্যমে খুব সহজেই ঘরটিকে মাল্টিফাংশনাল করে তুলতে পারেন। ফলে বেঁচে যাওয়া জায়গা শিশু ব্যবহার করবে নিজের খেলাঘর হিসেবে।  

সময় বাড়ার সঙ্গে সঙ্গে বিশ্বও এগিয়ে যাচ্ছে আধুনিকত্বের সাথে তাল মিলিয়ে। সেই সাথে এগিয়ে যেতে হবে আমাদেরও। আর আমাদের এই এগিয়ে যাওয়ায় সঙ্গী হিসেবে মাল্টিফাংশনাল ঘরকে বেছে নেওয়া যায় নিঃসন্দেহে! 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।