কাঠের চেয়ার এর ডিজাইন কাঠের চেয়ার এর ডিজাইন

ডাইনিং চেয়ার এর ডিজাইন: ডাইনিং রুমের জন্য কিভাবে বেছে নিবেন আপনার স্টাইলিশ চেয়ারটি?

ডাইনিং রুমের কাঠের চেয়ার এর ডিজাইন নিয়ে অনেকেই বিপাকে পড়েন। আমরা যারা ফ্ল্যাট বাসায় থাকি তাদের সকলের কাছেই ডাইনিং রুম একটি অতি পরিচিত ও প্রিয় স্থান। ডাইনিং রুম গুলো তৈরীর উদ্দ্যেশ্যই থাকে সবাই এক সাথে বসতে পারার জন্য, বসে খাওয়া দাওয়ার পাশাপাশি একটু আরাম করতে পারার জন্য। ডাইনিং রুম গুলো সাধারনত রান্না ঘরের পাশেই হয়।

এতে রান্না নিয়ে এসে সরাসরি ডাইনিং টেবিলে রাখা যায়। বেডরুম, লিভিং রুম, বাথরুম, বারান্দা, কিচেন প্রতিটা স্পেসে আমরা আলাদা ভাবে প্ল্যান করি।

কিভাবে কি আসবাবপত্র আনতে হবে, ঘর গুছাতে হবে, চেয়ার – টেবিলের ডিজাইন কেমন হবে, পর্দার সাথে জানলার কম্বিনেশন ম্যাচ করানো, বুক সেলফ ঠিক কোণাকুণি আছে কিনা -এগুলো প্রায়ই আমরা সুক্ষ্ম ভাবে দেখি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করি। তবে এসবে আমরা ডাইনিং রুমটার পরিচর্যা একদমই ভুলে যায়।

মনে রাখতে হবে, বাসায় কোনো অতিথি আসলে সর্বপ্রথম সে ডাইনিং রুমটার দিকেই নজর দিবে।

ডাইনিং রুম গুছানো বা পরিপাটি রাখার অন্যতম মূল শর্ত হচ্ছে ডাইনিং রুমের চেয়ার গুলোর প্রতি বিশেষ ভাবে যত্নশীল হওয়া। আমাদের ধারণা হয়তো ডাইনিংয়ের চেয়ারগুলো কোনো একটা সাদামাটা হলেই হলো, তবে এই ছোট্ট বিষয়টি আপনার ব্যক্তিত্বে তুমুল ঝড় তুলে দিতে পারে।

ডাইনিংয়ের চেয়ারের ডিজাইন আপনার ডাইনিং রুমের সকল আকর্ষণকে নিজের দিকে নিয়ে আসে। একদম কেন্দ্রেই থাকে ডাইনিং রুমের চেয়ার। সবার নজরটা আগে ডাইনিং টেবিলের পাশে রাখা চেয়ার গুলোতেই বেশী ঝুকে।

ডাইনিং রুমের কাঠের চেয়ার এর ডিজাইন কেমন হওয়া চাই?

ডাইনিং রুমের চেয়ার কেমন হওয়া চাই?

ডাইনিং রুমটি আপনি ব্যবহার করছেন এর সঠিক ব্যবহার নিশ্চিত করার জন্য। আপনার অতিথিরা বাসায় আসবে, ভালো খাবার গ্রহন করবে। আমারদায়ক স্থানে বসে খাবার খাবে। এতে আপনার ইমেজ বাড়বে। ডাইনিং রুমের চেয়ার হওয়া চাই যথেষ্ট আরামদায়ক ও স্টাইলিশ।

টেবিলের পাশেই যেহেতু চেয়ার গুলো থাকবে তাই টেবিলের আকার অনুযায়ী চেয়ার গুলো রাখতে হবে। ডাইনিং চেয়ার গুলোর ডিজাইন টেবিলের সাথে ম্যাচিং করতে হবে। এক্ষেত্রে টেবিল ও চেয়ারের সেট নিতে পারলে ভালো হবে। তবে বেশীরভাগ ক্ষেত্রেই ডাইনিং টেবিল ও চেয়ার গুলোর সেটের ডিজাইন খুবই সাদামাটা এবং সাধারণ হয়। হাতিলের অসাধারণ ও অত্যাধুনিক ডাইনিং টেবিল গুলো আপনার জন্য সেরা বাছাই হবে।

শুধু সেট ম্যাচিং করাটাই যথেষ্ট নয়। এর পাশাপাশি আপনাকে চেয়ার ও টেবিলের রং ম্যাচিং করতেই হবে। তাছাড়া আপনাকে চেয়ারের লেদার ও ফোমের দিকে বিশেষ যত্নবান হতে হবে। কোনোরকম একটা লেদার – ফোম দিলেই আপনার পুরো পরিশ্রমটাই বৃথা হয়ে যাবে।

আপনার ঘরের উচ্চতা, টাইলস – মেঝের রং, ডিজাইন ইত্যাদি বিষয়গুলো বিবেচনা করে সিদ্ধান্ত নিন কেমন চেয়ার আনা চাই। একটু গুছানো জিনিস কার না ভালো লাগে?

আরো দেখুন: হাতিলের সেরা কাঠের ডাইনিং চেয়ার এর ডিজাইন এবং দাম

সঠিক মাপের চেয়ার নির্বাচন

আপনার ডাইনিং রুমের ডাইনিং চেয়ার গুলোর মাপ হওয়া চাই পারফেক্ট। আপনার রুমের সাথে Adjust করেই আপনাকে ডাইনিংয়ের চেয়ার বাছাই করতে হয়। ডাইনিং রুমের স্পেস বেশী থাকলে আপনার ডাইনিং রুমের টেবিলটাও বড় হবে।

টেবিল বড় হলে চেয়ারটাও কিছুটা বড় হবে। না হলে চেয়ারে বসা মানুষগুলো ডাইনিং টেবিলের কেন্দ্র অবদি পৌছতে পারবে না। তবে ডাইনিং রুমের চেয়ারের একটি গড় মাপ আছে। ডাইনিং রুমের চেয়ারটি মেঝে থেকে আসন পর্যন্ত প্রায় ১৮ ইঞ্চি এবং সাধারণ টেবিলটি প্রায় ৩০ ইঞ্চি লম্বা হয়ে থাকে।

আপনার টেবিলটি যদি খুব বেশীই বড় হয় তবে চেয়ারের উচ্চতাও বাড়বে। না হয় চেয়ারে বসা মানুষগুলো সহজেই টেবিলের কেন্দ্রে অবদি পৌছতেই পারবে না।

আপনার ডিজাইন, স্ট্যাইলিশ চেয়ারগুলো যতই পরিপাটি হোক মাপচোখের দিকে ফেইল হয়ে গেলে মেহমানদের ভ্রু কুঁচকে যাবেই যাবে।

আরো দেখুন: হাতিলের সেরা কাঠের চেয়ার এর ডিজাইন

ডাইনিং চেয়ারের প্রস্থ নির্বাচন

শুধু ডাইনিং চোয়ারই নয়, যেকোনো চেয়ারেরই প্রস্থের মাপটা খুবই গুরুত্ব পূর্ণ। চেয়ারে কেউ একজন বসবে তবে তার বসাটা আরামদায়ক না হলে সে বেশীক্ষন চোয়ারে বসতে পছন্দ করবেই না।

আমরা ডাইনিংয়ের চেয়ারের গড় উচ্চতা ১৮-২০ ইঞ্চিতে নিয়ে নিলাম। সেক্ষেত্রে প্রস্থ হবে ৬ ইঞ্চি। এর বেশী রাখা যাবে না কারণ প্রস্থে বেশী হলে চেয়ারে বসা মানুষটির সাথে চেয়ারের গ্রিপ পারফেক্ট হয় না।

আর চেয়ারের প্রস্থ ৬ এর কম হলে তো কেউ চেয়ারে বসতেই চাবে না। তবে আপনার এই মাপ নির্ধারনের বিষয়টি মারাত্মকভাবে নির্ভর করে ডাইনিংয়ের চেয়ারের উপরই।

Dining-Set-Macaroni-138

টেবিল ও চেয়ারের পারফেক্টনেস

আপনার ডাইনিংয়ের টেবিল ও চেয়ার হলো এমন একটি জুটি যা অবশ্যই বেস্ট হতেই হবে। একটি ৭২ ইঞ্চি আয়তাকার বা ওভাল ডাইনিং টেবিলের সাথে ৬ জন মানুষ সহজেই পুরো দিক থেকেই টেবিলের নাগাল পায়। সেক্ষেত্রে মিডিয়াম টেবিল গুলো ৯৬ ইঞ্চি পর্যন্ত হয়।

মিডিয়াম টেবিল গুলোতে অনায়াসে ৮ জন মানুষ বসতেই পারে। তবে আপনার বড় ডাইনিং রুমের জন্য বড় ডাইনিং টেবিলটির মাপ হবে ১২০ ইঞ্চি। ১২০ ইঞ্চি মাপের এই বড় ডাইনিং টেবিলটিতে ১০ জন খুব আরাম করে স্বাচ্ছন্দ্যে বসতে পারবে।

তবে আপনার টেবিলটি যদি গোল হয় সেক্ষেত্রে আপনার গোল টেবিলটির মাপ হবে ৪৮ ইঞ্চি এবং সেখানে ৪ জন মানুষ বসতে স্বাচ্ছন্দ্য অনুভব করবে।

গোল ডাইনিং টেবিলটি আরেকটু বড় (মিডিয়াম) সাইজের হলে মাপ হবে ৬০ ইঞ্চি এবল সেখানে বসতে পারবে প্রায় ৬ জন মানুষ। গোল ডাইনিং টেবিল গুলো খুব বেশী বড় হয় না। তবুও কেউ বড় টেবিল বানাতে গেলে সর্বোচ্চ ৭২ ইঞ্চি মাপ হবে এবং এতে ৮ জনের বেশী মানুষ বসলে অন্যদের বসতে অসুবিধা হবে।

আপনার ডাইনিংয়ের চেয়ারগুলো বা টেবিল যেই মাপেরই হোক না কেনো প্রতি চেয়ারে মাঝখানে ৬ ইঞ্চি পরিমান জায়গা রাখা শ্রেয়। এর বেশী রাখার প্রয়োজন নেই।

তবে কম জায়গা রাখলে চেয়ারে বসার আগে অন্য চেয়ারের সাথে ধাক্কা লাগার সম্ভাবনা থাকেই থাকে। আপনার ডাইনিংয়ের এর চেয়ার ও টেবিল গুলোর পাশাপাশি আরো আসবাবপত্র ঘরের মধ্যেই থাকবে। তবে প্রতিটা আসবাবপত্র থেকে ডাইনিং টেবিল থাকবে কেন্দ্রে এবং মাঝে দূরত্ব থাকবে প্রায় ৩৬ ইঞ্চি।

ডাইনিং চেয়ারের জন্য পারফেক্ট ম্যাটারিয়াল

আপনার ডাইনিং রুমের চেয়ারগুলো ম্যাটারিয়াল হতে হবে কাঠের। কাঠের হলে ভালো হয়। কাঠ হচ্ছে এক পুরনো ঐতিহ্য। তাছাড়া ভালো মানের কাঠ বহু যুগ টিকে যেতে পারে।

আপনি যা ইচ্ছা ডিজাইন দিতে পারেন আপনার কাঠের চেয়ারগুলোতে। তবে লোহার হলে খুব বেশী ডিজাইন দেওয়া যায় না। তবে আপনি যদি স্টিল বা লোহার ধাতব ব্যবহার করেন তবে সেক্ষেত্রেও আলাদা সুবিধা পাবেন।

এতে আপনার আসবাবপত্র সরাতে সুবিধা হবে। তবে টেকসই ও ডিজাইনের দিক থেকে কাঠের তৈরী চেয়ার গুলোর চাহিদাই বেশী।

Dining Table Chairs

ডাইনিং চেয়ারের কুশন

কুশন তো একটা হলেই হবে এই ধারণা কারো থাকলে আপনার এই আর্টিকেলটিই বৃথা। আপনার ডাইনিং টেবিলের রং, চেয়ারের রং, সাইজ, ডিজাইন সবকিছুতে মিল থাকলেও কুশনে যাচ্ছেতাই হলে সবকিছুই শেষ।

তবে মজার কথা হচ্ছে ডাইনিং টেবিল ও চেয়ারের রং এর মতন হুবুহু কুশন হলে ব্যাপরটা জমে না, তাই আপনাকে ব্যতিক্রম রং ও ডিজাইনের কুশন কিনতে হবে। বিষয়টা এই রকম যে লাল রংয়ের শার্টে লাল বা কালো বুতাম দিলে পার্থক্য থাকে না।

তবে লাল শার্টে সাদা বুতাম দিলো আপনার শার্টে একটি ভিন্ন রকম ভাব লক্ষণীয় থাকে। আমরা এই দিকটিকে অন্য ভাষায় কালার ম্যাচিং বলে থাকি।

ডাইনিং চেয়ারের বেস্ট ডিজাইন

আপনি ডাইনিং টেবিল বানালেন। ডাইনিং চেয়ারেও তৈরী করলেন। কুশন টিও অলমোস্ট রেডি, তবে আপনার ডাইনিং চেয়ারের ডিজাইন কেমন হবে তা কিন্তু এখনো জানা হয় নি। আপনি মেটাল বা কাঠ যা দিয়েই চেয়ার বানান না কেনো আপনাকে এর ডিজাইন করাতে হবে খুব যত্ন নিয়ে।

কাঠের চেয়ার গুলো বেশ সৌখিনতার সাথে ডিজাইন করা যায়। আর মেটাল চেয়ার গুলোতে আপনাকে আলাদা কাঠের প্রলেপ দিয়ে ডিজাইন করতে হয়। তাই কাঠের ডাইনিং চেয়ার গুলো ডিহাইনের জন্য ভালো। বেশীরভাগ মানুষই কাঠের ডিজাইনের টেবিল ও চেয়ার তৈরী করে।

এটি একটি কমন ডিজাইন বলা যায়। আপনি চাইলে কাঠের উপর বোর্ডের কিছু প্রিন্ট দিতে পারেন। এতে আপনি কিছু নকশা জুড়ে দিতে পারবেন যা আপনার চেয়ারকে একটা মাচো ফিল দিবে।

ডাইনিং চেয়ারের পিছনের শ্লেড থাকবে বহু ডিজাইন করা। অর্থাৎ পিঠের পিছনের ডিজাইনটি ভালো ভাবে করতে হবে। আপনি চেয়ারের হাতল (যদি থাকে) সেখানে আলাদা হালকা ডিজাইন রাখতে পারেন।

চেয়ারের পায়ের দিকে আলাদা ছোট্ট হাতল দিতে হবে যেন মেহমানরা চেয়ারে বসার পর পা রাখতে পারে। চেয়ারের নিচে পা রাখার ব্যবস্থা না থাকলে অনেকেই পা ঝুলিয়ে রাখেন। এতে চেয়ারে বসা মেহমানরা অস্বস্তি পান এবং চেয়ার গুলোও দেখতে খারাপ দেখা যায়।

আপনার ডাইনিং রুম আপনার রুচিশীলতার পরিচয় দিবে। আপনি আপনার মেহমানদের যখনই ডাইনিং রুমে বসার ব্যবস্থা করাবেন তখনই দেখবেন মেহমান আপনার নিখুঁত স্বভাবের প্রশংসা করতে ব্যস্ত।

তাই গতানুগতিক ফার্ণিচারদের উপর ডাইনিং রুমের সব আসবাবপত্রের ভার না দিয়ে নিজেই কিছু পরামর্শ দিয়ে ডাইনিং রুমে নিজের রুচি ফুটিয়ে তুলুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।