ম্যাট্রেস এর দাম জানার পূর্বে যে ৫টি বিষয় ভাবা উচিত

আমরা শৌখিন বাঙালি হিসেবে বিশ্বে বেশ পরিচিত। তাই বাঙালিরা আরাম এবং শৌখিনতার ব্যাপারে কার্পণ্য করেন না। আমাদের জীবনে অন্য সব আরামের জায়গা অপেক্ষা আমাদের নিজস্ব বিছানা অধিক প্রিয়। তাই সম্ভবত ম্যাট্রেস এর দাম জানা আপনার জন্য একটি অধিক গুরুত্বপূর্ণ পয়েন্ট।

সারাদিনের ক্লান্তির নিঃশ্বাস নিতে নিতে যখন ঘরে ফিরে আসা হয় , তখন বিছানার বুকে নিজের নিথর দেহ লুটিয়ে পরতেই কেমন অবিরাম শান্তির খোঁজ পাওয়া যায়। তবে বিছানা আমাদের কতটুকু আরাম দিতে সক্ষম, কোন ধরনের বিছানা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী ও শরীর এবং মন দুটোর জন্যই আরামদায়ক তা একটু দেখার বিষয়। চলুন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

আমরা বিছানায় তোশক কিংবা ম্যাট্রেস ব্যবহার করে থাকি। বর্তমানে ম্যাট্রেস টি আধুনিক সমাজে একটু বেশি গ্রহণযোগ্যতা পায়। এর সৌন্দর্য্য , আধুনিকতা , ওজনে হালকা এবং নরম হ‌ওয়ায় এর চাহিদা বেশি। শহুরে মানুষের কাছে এটি বেশি জনপ্রিয় হলেও এখন এর জনপ্রিয়তা পৌঁছে গেছে জেলা, গ্রাম , উপজেলা পর্যন্ত। আগে মানুষ জাজিম-তোশক বানাতো আর সে গুলো বিছানায় ব্যবহার করা হতো।

এখনও এর প্রচলন রয়েছে তবে ম্যাট্রেস এর কাছে এর নাম ডাল-ভাত। ম্যাট্রেস ব্যবহারে সহজলভ্যতা মানুষের কাছে অধিক প্রিয়। বর্তমানে যে কোনো বেডিং এর দোকানে গেলে এই ম্যাট্রেস কিনতে পাওয়া যায়।

ম্যাট্রেস দেশী-বিদেশী বিভিন্ন কোম্পানির পাওয়া যায়। বর্তমানে আমাদের অনেক দেশীয় কম্পানি আমাদের চাহিদা অনুযায়ী এই আরামদায়ক ম্যাট্রেস তৈরিতে সক্ষম। ঠিক যেমন হাতিল ফার্নিচার গুলো তাদের কিছু অসাধারণ ম্যাট্রেস মডেল নিয়ে আসে যা আপনার আরামদায়ক বিছানার প্রতিটি চাহিদা পূরণে সাহায্য করে।

আমাদের জীবনে ঘুম অন্তত প্রয়োজনীয় একটি অংশ। পর্যাপ্ত ঘুম না হলে আমাদের শরীরের প্রতিটি অঙ্গে-প্রতঙ্গ সঠিক ভাবে তাদের কাজ সম্পন্ন করতে পারবে না। এতে করে আমরা অতিসত্বর অসুস্থ হয়ে পরবো এবং আমাদের শারীরিক ও মানসিক ভারসাম্য ঠিক থাকবে না। একটি আরামদায়ক ঘুম আমাদের সকলেরই প্রয়োজন।

আবছা আবছা ঘুম শরীরের পক্ষে ভালো নয়। এতে করে মাথা ব্যাথা সহ নানা অসুবিধা হতে পারে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭-৯ ঘন্টা বিশ্রামের চাহিদা থাকে। তবে এই বিশ্রামের স্থান যদি হয় অস্বস্তিকর ও ক্ষতিকর সেক্ষেত্রে বিছানার ম্যাট্রেস বা তোশক নির্বাচনে আমাদের বিশেষ খেয়াল রাখতে হবে।

ম্যাট্রেস অথবা তোশক এর দাম জানার পূর্বে যে ৫টি বিষয় ভাবা উচিত

ম্যাট্রেস কেনার আগে যে ৫ টি বিষয়ে আমাদের জানা উচিত তা হলো –

ম্যাট্রেস এর দাম জানার পূর্বে যে বিষয়গুলো ভাবা উচিত

 

১.ম্যাট্রেস কেনার বা পাল্টানোর প্রয়োজন রয়েছে কি না তা সবার আগে ভাবতে হবে। আপনি বিছানায় বিশ্রাম নিয়ে যদি স্বাচ্ছন্দ্যবোধ না করেন সেক্ষেত্রে নতুন ম্যাট্রেস কিনুন। অথবা আপনার ঘাড়ে বা পিঠে ব্যাথা ও চুলকানি অনুভব করলেও নতুন ম্যাট্রেস কিনুন। তাই আপনাকে বুঝতে হবে ঘাড় বা ব্যাথার জন্য কি ধরণের ম্যাট্রেস বা তোশক কেনা উচিত।

২. প্রতিটি মানুষের দেহের গড়ন , উচ্চতা ও ওজন ভিন্ন হয়ে থাকে , তাই আপনি মোটা হলে একজন হালক মানুষের ম্যাট্রেস আপনার জন্য উপযোগী নয়। সেক্ষেত্রে বয়সের পার্থক্যের ও একটা ব্যাপার থাকে।

৩. ম্যাট্রেস কেনার পূর্বে এটি আপনার দেহের জন্য উপযোগী কিনা তা বাছাই করবেন। এটি কেবল সৌন্দর্য্যের নিদর্শন নয়। এটি আপনার জন্য যুতসই কিনা তা ব্যবহারিকভাবে পরখ করে নিতে হবে।ম্যাট্রেস এর নানা ধরন রয়েছে তবে আপনার যদি ঘাড়ে ও পিঠে ব্যাথা থেকে থাকে তাহলে আপনি অর্থপেডিক ম্যাট্রেস ব্যবহার করতে পারেন।

৪. বিভিন্ন অসাধু ব্যবসায়ীরা ম্যাট্রেস এর ভেতর বিভিন্ন রাসায়নিক পদার্থ ব্যবহার করে থাকে তা আমাদের দেহের জন্য ক্ষতিকর , এছাড়াও ম্যাট্রেস এর উপর তারা কিছু সুগন্ধি পাউডার ছিটিয়ে দেয় তা আমাদের ত্বক এর জন্য হানিকারক।

৫. হুটহাট পছন্দ হলেই ম্যাট্রেস কিনবেন না। আপনার বিছানার সঠিক মাপ অনুযায়ী আপনার পছন্দের ম্যাট্রেস টি কিনুন। অবশ্যই আপনার বাজেটের দিকে খেয়াল রাখতে হবে। তবে ম্যাট্রেস একটু দাম দিয়ে ভালো টা কেনাই সঠিক, কেননা স্বল্প দামের ম্যাট্রেস গুলো তে আপনার শরীরের তাপ বৃদ্ধি পেয়ে প্রচন্ড গরম লাগতে পারে।

আপনার বিছানা হোক আরামদায়ক ও স্বাস্থ্যকর একটি সঠিক নির্বাচিত ম্যাট্রেসে। কেননা আপনার একটি সুন্দর স্বাস্থ্যকর জীবন আমাদের সকলের কাছে অত্যন্ত প্রিয়।

জাজিম বা তোশক এর দাম দেখুন এখানে 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।