The Importance of a Good Office Chair to Reduce Back Pain The Importance of a Good Office Chair to Reduce Back Pain

কোমড়ের ব্যাথা কমাতে ভালো অফিস চেয়ারের গুরুত্ব

আপনি একজন অফিস কর্মী বা একজন বিশেষ ব্যক্তিত্বের অধিকারী হোন না কেন, আপনি চেয়ারে বসে অনেক সময় কাটাচ্ছেন। এবং যদি চেয়ারটি আরামদায়ক না হয়, তাহলে দীর্ঘ সময়ের জন্য একটি অস্বস্তিকর চেয়ারে বসে থাকার পরে যে পরিস্থিতির সম্মুখীন হতে হবে তা আপনার মোকাবেলা করা কঠিন হবে।

পেশী বা কোমড় ব্যথার বেশিরভাগ সমস্যা আমরা যেভাবে বসে থাকি এবং চলাফেরা করি তার কারণে হয়। যে আসবাবপত্রগুলি আপনার শরীরের স্বাভাবিক সারিবদ্ধতাকে বিবেচনা করে না তা শেষ পর্যন্ত আপনার জন্য কোমড় ব্যথা এবং অন্যান্য সমস্ত ধরণের পেশী সমস্যা তৈরি করবে।

আপনি প্রথমে এটি বুঝতে পারবেন না, কিন্তু আপনি যদি সমস্যা গুলোর মুখোমুখি হন তবে আপনার জন্য বিষয় গুলো পরিষ্কার হবে ও একটি উপযুক্ত অফিস চেয়ারের প্রয়োজনীয়তা অনুভব করবেন।

একটি ergonomic (যা ব্যবহারকারীর প্রয়োজন ও আরাম নিশ্চিতকরণে ডিজাইন করা হয়) অফিস চেয়ার একটি বিলাসিতা নয়, এটি একটি প্রয়োজনীয়তা। আপনি যদি আপনার কর্মক্ষেত্রে আপনার দক্ষতা বাড়াতে চান তাহলে আপনাকে বিনিয়োগ করতে হবে। কোমড়ের ব্যাথা ও অন্যান্য সমস্যাগুলো কমাতে ভালো অফিস চেয়ার কেন গুরুত্বপূর্ণ তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু কারণ রয়েছে এখানে।

কোমড়ের ব্যাথা কমাতে ভালো অফিস চেয়ারের গুরুত্ব

কোমড়ের ব্যাথা কমাতে ভালো অফিস চেয়ারের গুরুত্ব

এখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা হয়েছে, কেন একটি ভালো বা এর্গোনমিক অফিস চেয়ার কোমড় ব্যথা সহ আরো বহু স্বাস্থ ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ।

১. অঙ্গবিন্যাস সমর্থন করে

ঐতিহ্যবাহী চেয়ারগুলো খুব কম সমর্থন প্রদান করে এবং প্রায়ই খারাপ অঙ্গবিন্যাস সৃষ্টি করে। অতএব, এটা আশ্চর্যের কিছু নয় যে অফিস কর্মীদের মধ্যে পিঠে ব্যথা বা কোমড় ব্যথা সবচেয়ে সাধারণ অভিযোগ।

আজকের বিশ্বে, কর্মচারীরা তাদের বেশিরভাগ সময় বসে কাটায়, প্রায়শই এমন অবস্থানে দীর্ঘ সময় ব্যয় করে যা শারীরিক চাপ সৃষ্টি করে এবং দীর্ঘমেয়াদে স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে।

কর্মক্ষেত্র-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলি কাটিয়ে উঠতে এরগনোমিক চেয়ারগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলাদেশের শীর্ষ ফার্নিচার নির্মাতা HATIL-তাদের অত্যাশ্চর্য এর্গোনমিক অফিস চেয়ার ডিজাইন গুলো অফার করে। ব্যবহারকারীদের সর্বোত্তম সহায়তা প্রদানের জন্য এই চেয়ারগুলি মানুষের শারীরবৃত্তির সাথে ডিজাইন করা হয়েছে।

আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজিতে প্রকাশিত একটি সমীক্ষা দেখায় যে দুর্বল ভঙ্গি ব্যবহার করে দীর্ঘক্ষণ বসে থাকলে ক্যান্সার, কিডনি রোগ, ডায়াবেটিস এবং অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতার মতো মারাত্মক পরিণতি হতে পারে। আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে যারা বেশিরভাগ সময় বসে থাকেন তাদের স্ট্রোক, ফুসফুসের রোগ, স্নায়বিক ব্যাধি, পেপটিক আলসার এবং অন্যান্য রোগের ঝুঁকি বেশি থাকে।

এরগনোমিক চেয়ারগুলি আরও ভাল ভঙ্গি এবং দীর্ঘ সময় কাজ করার কারণে অস্বস্তি রোধ করতে তৈরি করা হয়। মেরুদণ্ডের সমর্থন, ব্যথা উপশম এবং আপনার জয়েন্টগুলির জন্য আরও স্বাভাবিক অবস্থান প্রদান করে, এর্গোনমিক চেয়ারগুলি অফিস সহ যে কোনও আধুনিক ব্যক্তির জীবনে একটি প্রধান জিনিস হয়ে উঠেছে।

এর্গোনমিক চেয়ারগুলি আপনার কাঁধ, মেরুদণ্ড এবং নিতম্বকে সারিবদ্ধ করে, আপনার শরীরের অস্বাভাবিক চাপ কমায় এবং অস্বাস্থ্যকর অবস্থান প্রতিরোধ করে। অধিকন্তু, সর্বোত্তম এর্গোনমিক চেয়ারগুলি সামঞ্জস্যযোগ্য আর্মরেস্টের সাথে আসে, যা ব্যবহারকারীদের আরামে বসতে এবং তাদের শরীরকে বিশ্রাম দেওয়ার অনুমতি দেয়।

২. আরাম

Ergonomic চেয়ারগুলো যা এর ব্যবহারকারীদের আরামের জন্য ডিজাইন করা হয়। আমরা একটি ক্রয় করার প্রতিশ্রুতি দেওয়ার আগে অন্তত এক দিনের জন্য একটি নতুন চেয়ার পরীক্ষা করার চেষ্টা করার পরামর্শ দেব, বিশেষ করে যখন আপনার কর্মচারীদের জন্য একটি চেয়ার কেনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরামের চাবিকাঠি হল সামঞ্জস্যযোগ্যতা। আর্গোনোমিক চেয়ারগুলি ঐতিহ্যবাহী চেয়ারগুলির তুলনায় উচ্চ মানের উপকরণ দিয়ে তৈরি, তাদের আরামে সহায়তা করে।

কর্মচারীরা যারা দীর্ঘ সময় ধরে কাজ করে এবং ঐতিহ্যবাহী অফিস চেয়ার ব্যবহার করে তাদের ওয়ার্কস্টেশনের আশেপাশে স্থানান্তর করতে তাদের সময় নষ্ট করে, কাজের পরিবর্তে অস্বস্তির দিকে বেশি মনোযোগ দেয়। এরগনোমিক চেয়ারগুলির সাথে, এর ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্যের স্তর উন্নত করতে সীট এবং পিছনের অংশটি উন্নত করা হয়।

আরো পড়ুন: কাঠের অফিস চেয়ার: HATIL অফিস চেয়ার ডিজাইন এবং তাদের দাম

৩. উচ্চ উৎপাদনশীলতা এবং মানের কাজ

অফিসে যেখানে কর্মচারীরা একটি ডেস্কে বসে অনেক সময় ব্যয় করে, সেক্ষেত্রে এরগনোমিক চেয়ারগুলি উৎপাদনশীলতা এবং কাজের গুণমান উন্নত করার জন্য একটি ভালভাবে ডিজাইন করা কর্মমুখর পরিবেশ প্রদান করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে ergonomic চেয়ারের ব্যবহার লক্ষ্য-সিদ্ধি এবং কর্মচারী সন্তুষ্টির উন্নতিতে সহায়ক।

ergonomic চেয়ার দিয়ে প্রচলিত চেয়ার প্রতিস্থাপন শুধুমাত্র কাজের কর্মক্ষমতা এবং কাজের মান উন্নত করে না, বরং সামগ্রিক জীবনের মানও উন্নত করে, আপনার কর্মীরা আপনার কোম্পানির মধ্যে দীর্ঘ এবং পরিপূর্ণ জীবনযাপন করতে পারে তা নিশ্চিত করে।

৪. সামঞ্জস্যতা

যে কোনও কর্মক্ষেত্রে সমস্ত আকার, ওজন এবং অনন্য কাজের শৈলীর লোক পাওয়া যেতে পারে, যার ফলে “এক মাপ সকলের সাথে মানানসই” মানসিকতা বাস্তবায়ন করা অসম্ভব। প্রত্যেককে আরামদায়ক রাখতে এবং তাদের কাজের প্রতি মনোযোগী রাখতে এরগোনমিক চেয়ারগুলি পছন্দসই বৈশিষ্ট্যগুলির সাথে সামঞ্জস্যযোগ্য। যা প্রয়োজনের সাথে খাপ খাওয়ানো সম্ভব।

উদাহরণস্বরূপ, আসনের উচ্চতা, আর্মরেস্ট, ব্যাকরেস্ট এবং আসনের গভীরতা হল একটি ভালো চেয়ারের সবচেয়ে সাধারণ সামঞ্জস্যযোগ্য বৈশিষ্ট্য। আসনের উচ্চতা কর্মচারীদের তাদের পা মেঝেতে দৃঢ়ভাবে রাখতে দেয়, আর্মরেস্ট সামঞ্জস্য বাহুগুলির ওজনকে সমর্থন করে, পিঠের ব্যাকরেস্টগুলি পেশী এবং মেরুদণ্ডের উপর চাপ কমায় এবং আসনের গভীরতায় উরুকে সমর্থন করে।

এই দিকগুলি প্রত্যেক কর্মচারীকে বিভ্রান্তি ছাড়াই একটি কোম্পানির সাফল্যে অবদান রাখার অনুমতি দেয়। দীর্ঘ সময়ের জন্য কাজ করার সময়, এমন বাহ্যিক কারণ রয়েছে যা চেয়ারের সীমাবদ্ধতার মতো অপ্রীতিকর অভিজ্ঞতার দিকে নিয়ে যেতে পারে।

এরগোনোমিক চেয়ারগুলির একটি কাত সামঞ্জস্যযোগ্যতা বৈশিষ্ট্যও রয়েছে যা মেঝের তুলনায় পুরো চেয়ারের কোণ পরিবর্তন করে। হেলান দেওয়া এর্গোনমিক চেয়ারটি শরীরের উপরের অংশের ওজন চেয়ারের পিছনের অংশে স্থানান্তর করতে সাহায্য করে, নিতম্ব এবং মেরুদণ্ডের ওজন কমিয়ে দেয়।

আরো পড়ুন: চেয়ার ডিজাইন: HATIL এর অফিস চেয়ার ডিজাইন এবং দামসমূহ

৫. স্থায়িত্ব

প্রায়ই চেয়ার প্রতিস্থাপন ব্যয়বহুল এবং অসুবিধাজনক হতে পারে। অফিসের দীর্ঘ সময় জীর্ণ, অসমর্থিত চেয়ারের দিকে নিয়ে যেতে পারে যা প্রতিস্থাপন করতে সময় নেয় এবং অফিসের রক্ষণাবেক্ষণের বাজেটের উপর একটি বোঝা হতে পারে। সুতরাং, কেন এই অতিরিক্ত খরচ কমাতে একটি বলিষ্ঠ এবং টেকসই অফিস চেয়ারে বিনিয়োগ করবেন না?

প্রকৃতপক্ষে যে ergonomic চেয়ার বর্ধিত অফিস সময়ের জন্য ডিজাইন করা হয় মানে তারা টেকসই এবং দীর্ঘস্থায়ী হতে ঢালাই করা হয়। আপনি যদি একবার একটি ergonomic চেয়ারে বিনিয়োগ করেন, তাহলে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এটি আগামী বছরের জন্য আপনার অর্থ সাশ্রয় করবে।

HATIL-অফিস চেয়ার ডিজাইন

HATIL-অফিস চেয়ার ডিজাইন

আপনি যদি এমন একটি ভালো অফিস চেয়ার ডিজাইন খুঁজছেন যা বাজেট ভাঙবে না এবং আপনার চাহিদা পূরণ করবে, তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। বাংলাদেশে HATIL এর সবচেয়ে সাশ্রয়ী মূল্যের অফিস চেয়ারের দাম রয়েছে। বিভিন্ন মাপ, আকার, এবং স্টোরেজ পছন্দ থেকে বাছাই করা যায়।

আপনার চাহিদা, শৈলী এবং দাম মেটাতে পারে এমন একটি উপুযুক্ত চেয়ার খুঁজে পাওয়া কঠিন হতে পারে। যাই হোক, এটা অসম্ভব নয়। HATIL-এ এর্গোনমিক অফিস চেয়ারের একটি বড় নির্বাচন রয়েছে।

HATIL বাংলাদেশের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের উচ্চমানের কাঠের বিছানা সহ একটি বিখ্যাত আসবাবপত্র প্রস্তুতকারক। তাদের শৈলী ও আরামদায়কতা অফিস এলাকা ও এর উৎপাদনশীলতাকে ভিন্ন স্তরে নিয়ে যাবে।

সার কথা

দীর্ঘক্ষণ অফিসে বসে থাকা শুধু কষ্টকর তা নয় এটি আপনাকে কোমড় ব্যথা সহ আরো অনেক স্বাস্থ ঝুঁকির সম্মুখীন করতে পারে। বিশেষজ্ঞরা এমনকি এরকম বলে থাকেন, যদি একটি সামঞ্জস্য চেয়ার এর অভাবে আপনি অন্য কোনো শারীরিক সমস্যায় নাও পান তবে সম্ভবত আপনি নিশ্চিতভাবে পিঠ বা কোমড়ের ব্যথা অনুভব করবেন।

তাই একটি ভালো অর্থাৎ একটি এর্গোনমিক চেয়ার ডিজাইন আপনার কর্মক্ষেত্রে কাজের অনুপ্রেরণা বৃদ্ধির সাথে সাথে আপনার শারীরিক স্বাস্থ্যের জন্যও অনেক বেশি উপযোগী।

আপনার কোম্পানির উদ্দেশ্য পূরণ করে এমন সর্বশ্রেষ্ঠ অফিস চেয়ার খুঁজে পাওয়া আপনার কর্মচারীদের মঙ্গল এবং লাভজনকতার জন্য একটি বিনিয়োগ, কারণ তাদের বসার ভঙ্গিতে দক্ষ কাজের প্রতিফলন নির্ভর করে।

একটি সুন্দর অফিস চেয়ার আপনাকে বিভিন্ন সমস্যা থেকে উদ্ধার করতে পারে এবং কর্মীদের কাজের মান উন্নত করে। বাংলাদেশে, HATIL যুক্তিসঙ্গত অফিস চেয়ার মূল্য প্রদান করে।

তারা বিভিন্ন পেশার ব্যক্তিত্বের যেমন ডাক্তার, রাজ্য কর্তৃপক্ষ এবং পরিবেশগত আসবাবপত্র বিশেষজ্ঞদের সাথে কথা বলেছে সঠিকভাবে বোঝার জন্য যে কোনটি আসলে সেরা অফিস চেয়ারগুলোর বৈশিষ্ট্য এবং তাদের সেরা হতে সাহায্য করে।

এরপর HATIL তার ভিত্তিতে তাদের সেরা চেয়ার গুলো তৈরী করে এবং এর ফলস্বরূপ, HATIL তার গ্রাহকদের আসবাবপত্র গুলো সরবরাহ করে৷

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।