Importance Of Multi-Purpose Furniture Importance Of Multi-Purpose Furniture

কেন ব্যবহার করবেন মাল্টিপারপাস ফার্নিচার ? (২০২৩)

‘মাল্টিপারপাস’ ইদানিং ভীষণ ট্রেন্ডি শব্দ হয়ে উঠেছে। আমরা একের ভেতর অনেক খুঁজছি, চাইছি এমন কোনো সমাধান যা অনেকগুলো সমস্যাকে একসাথে দূর করে দিবে। আসবাবের ক্ষেত্রেও এখন আর শুধু কার্যকারিতার কথা ভাবলে চলছে না। আসবাবটি ঘরের নান্দনিকতার সাথে মানানসই হবে কিনা, এমনকি ছোট্ট শহুরে বাসায় আসবাবটির জায়গা হবে কিনা- সে নিয়েও আমাদের বিস্তর চিন্তা। আর এতসব চাহিদার সহজ এবং পূর্ণাঙ্গ সমাধান হলো ‘মাল্টিপারপাস ফার্নিচার’।

মাল্টিপারপাস ফার্নিচার কী? একইসাথে একাধিক প্রয়োজন মেটাতে পারে, এমন ফার্নিচারকেই আমরা মাল্টিপারপাস ফার্নিচার বলে থাকি। বিশ্বের সবচেয়ে বড় বড় ফার্নিচার ব্র্যান্ডগুলো এখন নানাবিধ মাল্টিপারপাস ফার্নিচার নিয়ে কাজ করার চেষ্টা করছে। হাতিলের মাল্টিপারপাস ফার্নিচারগুলোকে স্মার্টফিট ফার্নিচার ডাকা হয়। 

মাল্টিপারপাস ফার্নিচার কেন ব্যবহার করবেন, চলুন সেই কারণগুলো জেনে আসি: 

জায়গা নিয়ে আর সমস্যা নয়

সোফা-কাম-বেড ইদানিং দারুণ জনপ্রিয় হয়ে উঠছে

পৃথিবীতে যত নগরায়ন বাড়ছে, ততই ছোট হয়ে আসছে বাসাবাড়ির গড় আয়তন। শহরে ছোট জায়গায় বেশি মানুষের গৃহায়নের ব্যবস্থা করা নগরায়ন অন্যতম বৈশিষ্ট্য। এই কথা বাংলাদেশের জন্যেও সত্যি। বাসা ছোট হতে থাকলেও মানুষের নিত্যদিনের প্রয়োজন কিন্তু মোটেও কমছে না। উল্টো আরো বাড়ছে। 

শহরের বাসাবাড়িতে এই জায়গাকেন্দ্রিক ঝঞ্জাটের দারুণ সমাধান হয়ে উঠতে পারে মাল্টিপারপাস ফার্নিচার। মাল্টিপারপাস ফার্নিচার আপনার বাসার যাবতীয় প্রয়োজন মেটানোর পাশাপাশি ছোট বাসা হলেও খোলামেলাভাবে বাসা সাজাতে সাহায্য করবে। যেমন, আপনার বসার ঘরের সোফাটি যদি শুধু সোফা না হয়ে একটি সোফা কাম বেড হয়, তাহলে অতিথিদের জন্য আর আলাদা গেস্ট রুমের প্রয়োজনই পড়ছে না। নিতান্ত প্রয়োজনে বসার ঘরেই অতিথিদের জায়গা করে দিয়ে আরেকটি বেডরুম চাইলে ফাঁকা রাখতে পারছেন। 

অথবা, একেবারে খোলামেলা বৈঠকখানা দেখতে চাইলে মাল্টিপারপাস কফি টেবিল কিনতে পারেন, যেটা একইসাথে সিটার এবং কফি টেবিল হিসেবে ব্যবহার করতে পারবেন। ফলে বৈঠকখানায় সোফার আর তেমন প্রয়োজনই থাকছে না। 

কমবে খরচ

পড়ার টেবিলের সাথেই থাকবে বুইয়ের তাক

বাসা সাজানো একটি ব্যয়বহুল প্রক্রিয়া। ফার্নিচারের দাম তো আছেই। পাশাপাশি আরো বিবিধ খরচে পকেট খালি হতে একেবারেই সময় লাগে না। এই ব্যয়বহুল প্রক্রিয়ায় আপনার প্রশান্তি হয়ে উঠতে পারে মিনিমাল চিন্তাধারা এবং মাল্টিপারপাস ফার্নিচার। এ ধরনের ফার্নিচার বানানোই হয় সাধারণ মানুষের কথা চিন্তা করে। এগুলোর দাম তাই তুলনামূলকভাবে কম হয়ে থাকে। এছাড়াও একের মধ্যেই দুই ফার্নিচারের সুবিধা তো আছেই। যেই পড়ার টেবিলের সাথেই বইয়ের তাক পাওয়া গেলে দুটি আসবাবের জন্য আলাদা করে খরচ করতে হয় না। তাই কিছুটা খরচ কমাতে আপনি মাল্টিপারপাস ফার্নিচার দিয়ে বাসা সাজানোর কথা চিন্তা করতে পারেন। 

কমছে পরিবর্তনের ঝক্কি

মাল্টিপারপাস ফার্নিচার পরিষ্কার রাখা খুবই সহজ। মাল্টিপারপাস ফার্নিচারের কারণে বাসায় ফার্নিচারের সংখ্যা কমে যায়। ফলে পুরো বাসা ধোয়ামোছা করতেও অনেক কম সময় লাগে। বেশিরভাগ মাল্টিপারপাস আসবাবেরই নিয়মিত পলিশিংয়ের কোনো প্রয়োজন নেই। রক্ষণাবেক্ষণে তাই তেমন খরচ নেই। সপ্তাহে কিংবা প্রতি ১৫ দিনে একবার মুছে রাখলেই মাল্টিপারপাস ফার্নিচার পরিষ্কার রাখা সম্ভব। 

এছাড়াও, মাল্টিপারপাস ফার্নিচারের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এগুলো সাধারণত অন্য ফার্নিচারের তুলনায় অনেক হাল্কা হয়ে থাকে। তাই এক রুম থেকে আরেক রুমে ফার্নিচার সরাতে একদমই সময় লাগে না। 

আমাদের অনেকেরই ক্যারিয়ারের চাপে প্রচন্ড ব্যস্ত থাকতে হয়। যার ফলে সংসারের রক্ষণাবেক্ষণের কাজে প্রতিনিয়ত মন দেয়ার সময় পাওয়া যায় না। মাল্টিপারপাস ফার্নিচার এদিক থেকে হয়ে উঠতে পারে দারুণ সমাধান। এই ধরণের আসবাবপত্র ব্যস্ত জীবনে আপনার অনেক সময় বাঁচিয়ে দিতে সম্ভব। 

বাড়তি স্টোরেজ সুবিধা 

শহরের বাসাগুলোতে প্রায়ই স্টোরেজ স্পেস নিয়ে ঝামেলা হয়। যেকোনো স্টোরেজ বিকল্পই অনেক জায়গা নেয়। এই ক্ষেত্রে দারুণ সমাধান হয়ে উঠতে পারে মাল্টিপারপাস ফার্নিচার। অনেক মাল্টিপারপাস আসবাবেই স্টোরেজ সুবিধা থাকে। যেমন, বৈঠকখানার সেন্টার টেবিলের সাথে, বিছানার সাথে এমনকি ডাইনিং টেবিলের সাথেও স্টোরেজ সুবিধাসহ মাল্টিপারপাস ফার্নিচার পাওয়া যায়। তাই মাল্টিপারপাস ফার্নিচারের মাধ্যমে খুব সহজেই বাসায় স্টোরেজ সমস্যার সমাধান করা সম্ভব। 

এই ধরণের ফার্নিচার প্রয়োজন মেটায়, জায়গা বাঁচায় এবং একইসাথে খরচও অনেকটাই কমিয়ে দেয়। সবে ক্যারিয়ার শুরু করা ব্যস্ত তরুণ প্রজন্মকে অন্তত র্ফানিচার সংক্রান্ত চিন্তার থেকে মুক্তি দেয়ার জন্য এই ধরণের আসবাবপত্র হয়ে উঠতে পারে দারুণ সমাধান। যারা নতুন বিয়ে করেছে, কিংবা  বাবা-মার সংসার থেকে আলাদা হয়ে নিজের নতুন সংসার শুরু করার চিন্তা করছে, তাদের জন্য মাল্টিপারপাস ফার্নিচারগুলো পারফেক্ট। 

মাল্টিপারপাস ফার্নিচারগুলোকে নতুন মাত্রা দিয়েছে হাতিলের স্মার্ট ফিট ফার্নিচারসমূহ। পড়ার টেবিল থেকে শুধু করে ডাইনিং টেবিল পর্যন্ত সবগুলো স্মার্ট ফিট ফার্নিচারই একের অধিক উদ্দেশ্য পূরণে সক্ষম। পাশাপাশি এগুলোর ফ্যাশনেবল ডিজাইন ঘরকে দারুণ স্টাইলিশ বানিয়ে তুলবে। সুতরাং, আজই ঘুরে আসুন হাতিলের ওয়েবসাইটে এবং আমাদের জানিয়ে দিন কোন স্মার্ট ফিট ফার্নিচারটি আপনার মনে ধরেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।